খুলনা ওয়াসার এমডির দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট
হাইকোর্ট; রিট (প্রতীকী ছবি)

জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ আইনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

সদ্য সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার আদেশকে বাতিল করে বাংলাদেশ কারিগরি বোর্ড এর পরীক্ষা গ্রহণ ও সনদ প্রদান কার্যক্রম চেয়ে রিট আবেদন দায়ের করা হয়েছে। রিটে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০১৮ (৪৫ নং আইন) এর বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে।

জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রোববার (২৫ আগস্ট) বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার এ রিট আবেদন করেন। বিচারপতি আশিস রঞ্জন দাস ও বিচারপতি ফাহমিদা কাদেরের হাইকোর্ট বেঞ্চে রিটটি শুনানি হওয়ার কোথা রয়েছে।

রিটকারীর পক্ষে আইনজীবী ইফফাত আরা খানম ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সুপ্রিম কোর্টের আইনজীবী এবং অ্যাডভোকেট হাসান এন্ড এসোসিয়েটস এর প্রতিষ্ঠাতা অ্যাডভোকেট খন্দকার হাসান শাহরিয়ার জনস্বার্থে এ রিট আবেদন দায়ের করেন।

আজ মঙ্গলবার (২৭ আগস্ট) রিটটি শুনানির জন্য কজলিস্টে রয়েছে বলে জানিয়েছেন আইনজীবী ইফফাত আরা খানম।

রিটে বিবাদী করা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, নির্বাহী চেয়ারম্যান (সচিব) এবং সদস্য সচিব, গভর্নিং বোর্ড ও কার্যনির্বাহী কমিটি, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ, মহাপরিচালক কারিগরি শিক্ষা অধিদপ্তর, চেয়ারম্যান বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এবং আইন সচিবকে।

রিটে ৩১ জুলাই ২০২২ তারিখে তৎকালীন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী ও জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের গভর্নিং বোর্ডের চেয়ারম্যান শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের গভর্নিং বোর্ডের প্রথম সভার ৬ নং সিদ্ধান্ত এবং ১২ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ তোফাজ্জল হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের কার্যনির্বাহী কমিটির ১৩ তম সভার কার্যবিবরণী ২(ক) সিদ্ধান্ত বাতিল ঘোষণা করার জন্য প্রার্থনা করা হয়েছে।

পাশাপাশি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন ২০১৮ (৬৬ নং আইন) অনুসারে National Technical and Vocational Qualification Framework (NTVQF) এর প্রশিক্ষণ ও সনদায়ন কার্যক্রম যেন আগের মতো বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড পরিচালনা করতে পারে তার জন্য প্রার্থনা করা হয়েছে।