৯৭ সহকারী জজ নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন
বিচারক (প্রতীকী ছবি)

অধস্তন আদালতের ৮ বিচারকের পদোন্নতি, ১৫ জনকে বদলি

অধস্তন আদালতের ৮ জন বিচারক পদোন্নতি পেয়েছেন। পদোন্নতিপ্রাপ্ত ৮ জনসহ মোট ১৫ জন বিচারককে বদলি করা হয়েছে।

আজ রোববার (৮ সেপ্টেম্বর) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে জারি করা পৃথক পৃথক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে। রাষ্ট্রপতির আদেশক্রমে এ সংক্রান্ত প্রজ্ঞাপন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

প্রজ্ঞাপনের ভাষ্য মতে, সুপ্রিম কোর্টের সাথে পরামর্শক্রমে এ রদবদল আনা হয়েছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, খাগড়াছড়ির সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ফরিদ আলমকে সিনিয়র সহকারী জজ পদ থেকে জ্যেষ্ঠতাসহ যুগ্ম জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি দিয়ে প্রেষণে আইন ও বিচার বিভাগের সিনিয়র সহকারী সচিব হিসেবে বদলি করা হয়েছে।

মুন্সিগঞ্জের লিগ্যাল এইড অফিসার নাজমুন নাহার নীপুকে সিনিয়র সহকারী জজ পদ থেকে জ্যেষ্ঠতাসহ যুগ্ম জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি দিয়ে ঢাকার যুগ্ম জেলা ও দায়রা জজ হিসেবে বদলি করা হয়েছে।

খুলনার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মমিনুন নেসাকে অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদে থেকে জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি দিয়ে ফরিদপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক হিসেবে বদলি করা হয়েছে।

কুষ্টিয়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ মুহাম্মদ আলী আহসানকে জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি দিয়ে ঢাকার বিশেষ জজ আদালতের বিচারক হিসেবে বদলি করা হয়েছে।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টের অবকাশে বদলে গেলো বার কাউন্সিলের অফিস সময়সূচী

নড়াইলের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. কবির উদ্দীন প্রামাণিককে জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি দিয়ে চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক হিসেবে বদলি করা হয়েছে।

ঢাকার অতিরিক্ত মহানগর দায়রা জজ ফয়সাল আতিক বিন কাদেরকে অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদে থেকে জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি দিয়ে চট্টগ্রামের প্রশাসনিক ট্রাইব্যুনালের সদস্য হিসেবে বদলি করা হয়েছে।

নেত্রকোনার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোশতাক আহাম্মদকে অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদে থেকে জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি দিয়ে চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক হিসেবে বদলি করা হয়েছে।

খুলনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ শিরিন নাহারকে অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদে থেকে জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি দিয়ে ঝিনাইদহের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক হিসেবে বদলি করা হয়েছে।

এছাড়া পাবনার যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ একরামুল কবিরকে আইন ও বিচার বিভাগের সিনিয়র সহকারী সচিব হিসেবে বদলি করা হয়েছে। মৌলভীবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ মো. জিয়াদুর রহমানকে বদলি করা হয়েছে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হিসেবে।

ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সুলতান সোহাগ উদ্দিনকে নোয়াখালীর বিদ্যুৎ আদালতের স্পেশাল ম্যাজিস্ট্রেট হিসেবে বদলি করা হয়েছে। নোয়াখালীর যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ আবুল মনসুর সিদ্দিকীকে কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ হিসেবে বদলি করা হয়েছে।

কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ মুহাম্মদ সাইফুল ইসলামকে নোয়াখালীর যুগ্ম জেলা ও দায়রা জজ হিসেবে বদলি করা হয়েছে। ঢাকার বিদ্যুৎ সরবরাহ কর্পোরেশন (ডেসকো) -এর স্পেশাল ম্যাজিস্ট্রেট ওয়াসিম শেখকে চুয়াডাঙ্গার যুগ্ম জেলা ও দায়রা জজ হিসেবে বদলি করা হয়েছে।

এদিকে কুষ্টিয়ার জেলা ও দায়রা জজ রুহুল আমীনকে বদলি করে প্রেষণে আইন ও বিচার বিভাগের যুগ্ম সচিব করা হয়েছে।