আদালতে আইনজীবীদের হট্টগোল, বিচারকের এজলাস ত্যাগ
ঢাকা মহানগর দায়রা জজ আদালত

ঢাকার আদালতে ৬৬৯ জন সরকারি কৌঁসুলি নিয়োগ

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : ঢাকা জেলা ও ঢাকা মহানগর দায়রা জজ আদালতে ৬৬৯ জন সরকারি কৌঁসুলি নিয়োগ দিয়েছে আইন মন্ত্রণালয়। আইন মন্ত্রণালয়ের সলিসিটর অনুবিভাগ (জিপি–পিপি শাখা) এই নিয়োগের প্রজ্ঞাপন প্রকাশ করেছে।

সোমবার (১৪ অক্টোবর) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর অনুবিভাগের জিপি-পিপি শাখার উপ-সলিসিটর সানা মো. মাহরুফ হোসাইন স্বাক্ষরিত এক আদেশে আইন কর্মকর্তাদের সাময়িকভাবে এ নিয়োগ দিয়ে ঢাকার জেলা ম্যাজিস্ট্রেটের কাছে এ আদেশ প্রেরণ করা হয়েছে।

নিয়োগকৃতদের মধ্যে পাবলিক প্রসিকিউটর, স্পেশাল পাবলিক প্রসিকিউটর, অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর, সহকারী পাবলিক প্রসিকিউটর, জিপি, অতিরিক্ত জিপি, সহকারী জিপি সহ বিভিন্ন মর্যদার আইন কর্মকর্তা রয়েছেন। একই আদেশে এসব পদে আগে যারা দায়িত্ব পালন করছিলেন তাদের নিয়োগও বাতিল করা হয়েছে।

মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঢাকা জেলা জজ আদালতের প্রধান সরকারি কৌঁসুলি (পিপি) হিসেবে নিয়োগ পেয়েছেন ইকবাল হোসেন। আর ঢাকা মহানগর দায়রা জজ আদালতের প্রধান সরকারি কৌঁসুলি (পিপি) হিসেবে নিয়োগ পেয়েছেন ওমর ফারুক ফারুকী। অন্যদিকে ঢাকা জেলা জজ আদালতের প্রধান গভর্নমেন্ট প্লিডার (জিপি) বা সরকারি কৌঁসুলি হিসেবে নিয়োগ পেয়েছেন আবুল খায়ের।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের আগে ১৫ বছর ধরে ঢাকার মহানগর দায়রা জজ আদালতের প্রধান সরকারি কৌঁসুলির দায়িত্ব পালন করেন আবদুল্লাহ আবু। সরকার পতনের পর থেকে তিনি আদালতে আসছেন না।

অন্তর্বর্তী সরকার গত ২৮ আগস্ট তাঁর নিয়োগ বাতিল করে। প্রধান পিপির দায়িত্ব দেওয়া হয় বিশিষ্ট ফৌজদারি আইনজীবী এহসানুল হক সমাজীকে। তাঁর নিয়োগের বিরোধিতা করেন ঢাকা আইনজীবী সমিতির বিএনপি সমর্থক আইনজীবীরা। পরে তিনি আর যোগদান করেননি।

এরপর সোমবার ঢাকার অধস্তন আাদলতের ফৌজদারি ও দেওয়ানি সব আদালতে সরকারি কৌঁসুলি নিয়োগ দিল অন্তর্বর্তী সরকার।