ওয়ান ব্যাংকের পরিচালক সাঈদ চৌধুরীকে অপসারণের নির্দেশ

ব্যবসায়ী সাঈদ হোসেন চৌধুরী ও তাঁর স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

ঋণখেলাপির মামলা

ঋণখেলাপির মামলায় ব্যবসায়ী সাঈদ হোসেন চৌধুরী ও তাঁর স্ত্রী ফারজানা চৌধুরীর দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

অর্থঋণ আদালত চট্টগ্রামের বিচারক মুজাহিদুর রহমান শুনানি শেষে গত বুধবার (১৬ অক্টোবর) এই আদেশ দেন।

সাঈদ হোসেন চৌধুরী এইচআরসি গ্রুপের চেয়ারম্যান। তাঁর চা-সহ শিপিং ব্যবসা রয়েছে।

আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম বলেন, সাউথইস্ট ব্যাংকের চট্টগ্রামের আগ্রাবাদ শাখায় সাঈদ হোসেন চৌধুরীর খেলাপি ঋণ রয়েছে ১৫ কোটি ৩ লাখ ৮৩ হাজার টাকা। ঋণের বিপরীতে তাঁদের কোনো স্থাবর সম্পত্তি ব্যাংকের কাছে দায়বদ্ধ নেই।

তিনি বলেন, পারসোনাল গ্যারান্টিতে নালিশি ঋণ বিতরণ করা হয়েছিল। এ জন্য আদালতের অনুমতি ছাড়া সাঈদ হোসেন ও তাঁর স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষ পুলিশ সুপার (অভিবাসন) ঢাকা বরাবরে আদেশটি প্রেরণ করেছেন আদালত।

আরও পড়ুন:ওয়ান ব্যাংকের পরিচালক সাঈদ চৌধুরীকে অপসারণের নির্দেশ

আদালত সূত্র জানায়, আদেশে বিচারক উল্লেখ করেন, খেলাপিদের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের নিষ্ক্রিয় অবস্থানের কারণে দেশে ঋণখেলাপি সংস্কৃতি মহামারি আকার ধারণ করেছে। কষ্টার্জিত সঞ্চয়ের অর্থ ব্যাংক থেকে চাহিদা অনুযায়ী তুলতে না পেরে গ্রাহকদের মধ্যে ব্যাংকিং ব্যবস্থার প্রতি অনাস্থা ও হতাশার সৃষ্টি হয়েছে।

এর আগে গত ২ সেপ্টেম্বর একই আদালত ওয়ান ব্যাংকের পরিচালকের পদ থেকে সাঈদ হোসেন চৌধুরীকে অপসারণের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে নির্দেশ দিয়েছিলেন। সাউথইস্ট ও স্ট্যান্ডার্ড ব্যাংক চট্টগ্রামের দুটি শাখায় তাঁর মোট খেলাপি ঋণ রয়েছে ১৮৪ কোটি টাকা।