কক্সবাজারে আদালত ভবন ঘেরাও করে ছাত্র-জনতার বিক্ষোভ
ছবি : কক্সবাজারে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনর আদালত ভবন ঘেরাও এবং গণজমায়েত

কক্সবাজারে আদালত ভবন ঘেরাও করে ছাত্র-জনতার বিক্ষোভ

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : জুলাই-আগস্ট বৈষম্য বিরোধী ছাত্র জনতার বিপ্লবে গণহত্যার বিচার, ছাত্র-জনতার ৫ দফা দাবি বাস্তবায়ন, ছাত্র হত্যাকারীদের জামিন প্রদানকারী আওয়ামী শাসনামলের বিচারকদের অপসারণ ও আওয়ামীলীগের দোসর আইনজীবীদের শাস্তির দাবিতে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত এবং চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ঘেরাও কর্মসূচি পালন করেছে কক্সবাজার বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন।

কক্সবাজারের বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন আজ বুধবার (২৩ অক্টোবর) সকালে কোর্ট প্রাঙ্গণে বিক্ষোভ, গণজমায়েত, প্রতিবাদ সভা ও আদালত ভবন ঘেরাও এর এ কর্মসূচী পালন করেন।

গণজমায়েতে বক্তারা অনতিবিলম্বে কক্সবাজারের আদালত গুলোতে এখনো বহাল তবিয়তে থাকা স্বৈরাচার আমলের বিচারক, আইনজীবী ও অসাধু কর্মকর্তাদের অপসারণ দাবী করেন।

বক্তারা বলেন, ফ্যাসিবাদী, মুজিববাদী, ফ্যাসিস্টদের যারা সহযোগিতা করছেন, যে সকল বিচারপতি, আইনজীবী ফ্যাস্টিটদের হয়ে কাজ করছে কোর্ট থেকে তাদেরকে অবশ্যই অপসারণ করতে হবে। তারা ফ্যাসিবাদী যোগ্যতায় বিচারক হয়েছেন। আওয়ামী লীগের দোসর আইনজীবীরা তাদেরকে বিভিন্নভাবে সহযোগিতা করছেন।

আরও পড়ুনআদালত প্রাঙ্গণে জয় বাংলা স্লোগান, তিন আইনজীবীর কক্ষে তালা

তারা আরও বলেন, অনেক শহিদের রক্তে দেশ আজকে স্বাধীন হয়েছে। এখন শহিদের রক্তের সঙ্গে, আহতদের রক্তের সঙ্গে বেইমানি করা যাবে না। গত ১৬ বছরে আওয়ামী লীগ এদেশের আইনের শাসনকে মুছে দিয়েছে। তাদের উচিত ছিল আইন শাসন প্রতিষ্ঠা করা।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন এর কক্সবাজারের সমন্বয়ক সাহেদুল ওয়াহেদ সাহেদ ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশকে জানান, এখন আমাদের একটাই দাবি ফ্যাসিবাদী, স্বৈরচারদের দোসর বিচারকদের অবশ্যই অপসারণ করতে হবে। যতক্ষণ পর্যন্ত অপসারণ করা হবে না ততক্ষণ তাদের কর্মসূচি চলবে। এখন থেকে আওয়ামী লীগের দোসর বিচারক, আইনজীবীরা কোর্টে আসতে পারবে না বলে জানান সমন্বয়ক তাশদিদুর রেজা।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন এর কক্সবাজারের ছাত্র সমন্বয়ক জিনিয়া শারমিন রিয়া জানান, কক্সবাজারের আইন ও বিচার বিভাগে এখনো সংস্কার হয়নি। কক্সবাজারের আদালতের পরিবেশ পরিবর্তন করা না হলে, ছাত্র-জনতা দুর্নীতিবাজদের হটাতে বাধ্য হবেন।

গণজমায়েতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সমন্বয়ক তাশদিদুর রেজা, সমন্বয়ক সাহেদুল ওয়াহেদ সাহেদ, সমন্বয়ক জিনিয়া শারমিন রিয়া, সাগর ইসলাম, নোবিল জালাল, মোহাম্মদ জুনায়েদ, একরামুল হক, রিয়াদ মনি, আজান, অ্যাডভোকেট তাহের আহমদ সিকদার, অ্যাডভোকেট খোরশেদ আলম প্রমুখ। উপস্থিত ছিলেন কানন বড়ুয়া বিশাল, ফরিদুল আলম প্রমুখ। গণজমায়েতে প্রচুর ছাত্র জনতার সমাগম ঘটে।