ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে সরকারকে লিগ্যাল নোটিশ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৬ অক্টোবর, ২০১৮ ৩:৩৮ অপরাহ্ণ
আইনি নোটিশ

সদ্য পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের কয়েকটি ধারার সংশোধন চেয়ে সরকারকে আইনি (লিগ্যাল) নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। নোটিশ গ্রহীতারা হলেন, তথ্যমন্ত্রী, আইনমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, তথ্য সচিব এবং আইন সচিব।

আজ মঙ্গলবার (১৬ অক্টোবর) রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু জনস্বার্থে এ নোটিশ প্রদান করেন।

নোটিশে আগামী ৩০ দিনের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮- এর ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারার সংশোধন চাওয়া হয়েছে।

নোটশে বলা হয়েছে, সম্প্রতি তথ্য প্রযুক্তি আইনের বহুল আলোচিত কয়েকটি ধারা বিলুপ্ত অথবা পুনর্বিন্যাস করে ডিজিটাল নিরাপত্তা আইনের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারাগুলো গণমাধ্যমের স্বাধীনতা এবং বাক-স্বাধীনতা সুরক্ষার অন্তরায় বলে সাংবাদিক নেতারা বিভিন্ন সভা-সমাবেশ, মানববন্ধন ও সেমিনারের মাধ্যমে দাবি করেছেন।

ধারাগুলো বাতিল অথবা সংশোধন চেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় ওঠে। ধারাগুলো সংবাদকর্মীদের স্বাধীনভাবে সংবাদ পরিবেশনে ও প্রকাশে অন্তরায় হবে বলে বিশিষ্ট সম্পাদকরা অভিমত প্রকাশ করেছেন।

বিতর্কিত ধারাগুলো বাতিল অথবা সংশোধনের উদ্যোগ না নিলে হাইকোর্টে রিট দায়ের করে প্রয়োজনীয় নির্দেশনা চাওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।