আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম সহজ করেছে এনবিআর

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২০ অক্টোবর, ২০১৮ ৪:৩৪ অপরাহ্ণ
আয়কর

গত ১ জুলাই থেকে ব্যক্তিশ্রেণীর করদাতাদের আয়কর রিটার্ন গ্রহণ শুরু হয়েছে। একটানা চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। এরপর রিটার্ন জমা দিতে চাইলে অতিরিক্ত জরিমানা দিতে হবে। তাই ঝামেলামুক্তভাবে রিটার্ন জমা দিতে চাইলে এখনই সময়। এছাড়া আগামী ১৩ নভেম্বর থেকে বেইলি রোডের অফিসার্স ক্লাবে শুরু হওয়া আয়কর মেলায় গিয়েও জমা দিতে পারেন। ঢাকার বাইরে বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরেও এ মেলার আয়োজন করা হয়েছে। এবার করদাতাদের ২০১৭-১৮ অর্থবছরের আয়ের ওপর আয়কর দিতে হবে। সহজভাবে বলতে গেলে, ২০১৭ সালের ১ জুলাই থেকে ২০১৮ সালের ৩০ জুন পর্যন্ত আয়ের ওপর হিসাব করে আয়কর দিতে হবে।

ইতিমধ্যে অনেকে রিটার্ন দেয়ার প্রস্তুতি নিতে শুরু করেছেন। এবার নতুন রিটার্ন ফরম চালু করা হয়েছে। এতে আগের চেয়ে রিটার্ন জমা দেয়ার পদ্ধতি অনেক সহজ করা হয়েছে। এবার থেকে সম্পদ বিবরণী দেয়া বাধ্যতামূলক নয়। ফলে এটি অনেককে পূরণ করতে হবে না। করদাতারা নিজের কর নিজেরাই যাতে দিতে পারেন, সে জন্যই এ ব্যবস্থা করা হয়েছে। এছাড়া আয়-ব্যয়ের হিসাব পদ্ধতিও সহজভাবে উপস্থাপন করার সুযোগ দেয়া হয়েছে নতুন ফরমে।

যাদের রিটার্ন দাখিল বাধ্যতামূলক
কোনো ব্যক্তির মূল বেতন-বোনাস, উৎসব ভাতা মিলিয়ে আয় ২ লাখ ৫০ হাজার টাকা অতিক্রম করলেই রিটার্ন জমা দিতে হবে। এছাড়া সমবায় সমিতি, কর অব্যাহতি প্রাপ্ত বা হ্রাসকৃত হারের সুবিধা ভোগকারী করদাতা, কোম্পানির শেয়ারহোল্ডার পরিচালক বা শেয়ারহোল্ডার কর্মচারী, কোম্পানি বা গ্রুপ অব কোম্পানির পরিচালনা পর্ষদের সদস্য, ফার্মের অংশীদার, ১৬ হাজার টাকা বা তার অধিক বেতন স্কেলভুক্ত সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের সব কর্মচারীর রিটার্ন দাখিল বাধ্যতামূলক।