পাকিস্তানের ২৬তম প্রধান বিচারপতির শপথ গ্রহণ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৬ জানুয়ারি, ২০১৯ ১:২৫ অপরাহ্ণ
বিচারপতি আসিফ সাঈদ খান খোসা

পাকিস্তানের ইসলামাবাদে আইওয়ান-ই-সদরে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশটির ছাব্বিশতম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন বিচারপতি আসিফ সাঈদ খান খোসা। দেশটির প্রেসিডেন্ট ভবনে আয়োজিত এ অনুষ্ঠানের মধ্যে দিয়ে ৬৪ বছর বয়সী এই ‘কবি বিচারপতি’ বিশিষ্টজনদের সামনে শপথ গ্রহণ করেন। খান খোসা পাকিস্তানের অন্যতম ফৌজদারি আইন বিশেষজ্ঞ হিসেবে পরিচিত।

আগামী ৩৩০ দিন তিনি পাকিস্তানের প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করবেন। অর্থাৎ চলতি বছরের ২১ ডিসেম্বর তার অবসরে যাওয়ার কথা রয়েছে।

সরকারের শীর্ষ কর্মকর্তা, সুপ্রিমকোর্টের বিচারক, জ্যেষ্ঠ আইনজীবীসহ বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি বিচারপতি খোসাকে শপথ পড়ান।

অনুষ্ঠানে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া, বিমানবাহিনীর প্রধান আসিম জাহির, নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল জাফর মোহাম্মদ আব্বাসী, সিনেট চেয়ারম্যান সাদিক সঞ্জরিনি, জাতীয় পরিষদের স্পিকার আসাদ কায়সার উপস্থিত ছিলেন।

সম্প্রতি পাকিস্তানের সুপ্রিম কোর্ট বেশ কয়েকটি বিতর্কিত সিদ্ধান্ত নেন। যার মধ্যে ধর্ম অবমাননা নিরোধ মামলা থেকে খ্রিস্টান নারী আসিয়া বিবিকে বাঁচানো এবং দুর্নীতির অপরাধে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে ক্ষমতা থেকে উত্খাত উল্লেখযোগ্য। এই দুই মামলাতেই সুপ্রিম কোর্টের বিচারক প্যানেলের সদস্য ছিলেন খান খোসা।

পাকিস্তানের ২৬তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়ে খান খোসা বলেন, ‘কোনো ভয় বা অনুগ্রহ ছাড়া আমি পাকিস্তানের প্রতিটি মানুষের অধিকার নিশ্চিত করতে চাই।’