হটলাইন চালুর বাজেট বিষয়ে ব্যাখ্যা দিতে ভোক্তা অধিকারের পরিচালককে তলব

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২০ আগস্ট, ২০১৯ ১২:৪৯ অপরাহ্ণ
উচ্চ আদালত

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ) শামীম আল মামুনকে তলব করেছেন হাইকোর্ট। গ্রাহকসেবার জন্য ২৪ ঘণ্টার হটলাইন চালু করতে ৫০ লাখ টাকা বাজেট প্রস্তাবের ব্যাখ্যা দিতে আগামী ২৭ আগস্ট তাকে আদালতে হাজির হতে বলা হয়েছে।

আজ মঙ্গলবার (২০ আগস্ট) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী শিহাব উদ্দিন খান। বিএসটিআইয়ের পক্ষে আইনজীবী সরকার এমআর হাসান ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষে আইনজীবী ফরিদুল ইসলাম শুনানিতে ছিলেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এক রিটের ধারাবাহিকতায় ১৬ জুন হাইকোর্ট এক আদেশে ভোক্তাদের অভিযোগ শুনতে ও নিষ্পত্তি করতে ৬০ দিনের মধ্যে একটি হটলাইন সার্ভিস চালু করতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরকে নির্দেশ দেন। নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে ১৯ আগস্ট আদালতে প্রতিবেদন দিতে বলা হয়। এর ধারাবাহিকতায় নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পক্ষে আজ আদালতে একটি প্রতিবেদন দাখিল করা হয়।

অধিদফতরের পক্ষে আইনজীবী কামরুজ্জামান আদালতে প্রতিবেদন তুলে ধরেন। এতে ২৪ ঘণ্টা হটলাইন স্থাপনে ৫০ লাখ টাকা বাজেট প্রস্তাব করা হয়েছে। পরিপ্রেক্ষিতে এই বাজেট প্রস্তাব বিষয়ে জানাতে বাজেট কমিটির চেয়ারম্যান শামীম আল মামুনকে আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। একই সঙ্গে ওই দিন পরবর্তী শুনানির জন্য দিন রেখেছেন আদালত।