ভারতের বিশিষ্ট আইনজীবী ও সাবেক আইনমন্ত্রী জেঠমালানি আর নেই

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৮ সেপ্টেম্বর, ২০১৯ ১১:২২ পূর্বাহ্ণ
বিশিষ্ট আইনজীবী ও ভারতের সাবেক আইনমন্ত্রী রাম বুলচাঁদ জেঠমালানি

বিশিষ্ট আইনজীবী তথা ভারতের প্রাক্তন কেন্দ্রীয় আইনমন্ত্রী রাম জেঠমালানি ইন্তেকাল করেছেন। আজ রোববার (৮ সেপ্টেম্বর) সকালে দিল্লিতে নিজ বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর।

বাজপেয়ীর সরকারের আমলে আইনমন্ত্রী ছিলেন জেঠমালানি। দীর্ঘ সাত দশকের ধরে আইনজীবী কেরিয়ারে ভূমিকা পালন করেছিলেন। সবচেয়ে বেশিদিন আইন পেশায় থাকার রেকর্ড তাঁর ঝুলিতে। ক্ষুরধার মস্তিষ্ক ছিল তাঁর। রাজীব গান্ধী হত্যা মামলা, জেসিকা লাল হত্যা মামলা, হর্ষদ মেহতা দুর্নীতি মামলা, আফজাল গুরু মামলার মতো বহু হেভিওয়েট মামলায় দক্ষ আইনজীবীর ভূমিকা পালন করেছেন তিনি।

অবিভক্ত ভারতে ১৯২৩ সালে অধুনা পাকিস্তানের সিন্ধপ্রদেশের শিকারপুরে রাম বুলচাঁদ জেঠমালানির জন্ম। কেন্দ্রীয় মন্ত্রী এবং বার কাউন্সিল অব ইন্ডিয়ার চেয়ারম্যান ছিলেন। মাত্র ১৭ বছর বয়সে তিনি আইনে ডিগ্রি পেয়ে ওকালতি শুরু করেন। দেশভাগ হওয়ার আগ পর্যন্ত করাচিতে প্র্যাকটিস করেন তিনি। দেশভাগের পর শরণার্থী হিসেবে তিনি মুম্বাই (তৎকালীন বম্বে) চলে আসেন। এরপর পরিবার নিয়ে নতুন করে শুরু হয় জীবন। বরাবরই বিতর্কের কেন্দ্রে থেকেছেন তিনি। ১৯৫৯ সালে প্রথম তিনি আলোচনায় আসেন। কেএম নানাবতি বনাম স্টেট অব মহারাষ্ট্র মামলায় ওয়াইভি চন্দ্রচূড়ের সঙ্গে লড়েছিলেন। চন্দ্রচূড় পরে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হন। ১৯৬০ সালে চোরাচালানকারীদের হয়ে সওয়াল করে ‘‌স্মাগলার লইয়ার’‌ তকমা পান। যা শুনে তিনি বলেন, আইনজীবী হিসেবে কর্তব্য পালন করেছি।