রেজিস্ট্রেশন কার্ড দেয়ার বিষয়ে বার কাউন্সিলের নতুন সিদ্ধান্ত

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২ অক্টোবর, ২০১৯ ১:৫২ অপরাহ্ণ
বার কাউন্সিল লোগো

নিয়ম বর্হিভূত আইনের ডিগ্রীধারী প্রার্থীদের পুনঃরেজিস্ট্রেশন/রেজিস্ট্রেশন না দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান ও দেশের আইন পেশার সর্বোচ্চ সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে সংস্থার সচিব মোঃ রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে মঙ্গলবার (১ অক্টোবর) এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২১ সেপ্টেম্বর বার কাউন্সিলের সভার সিদ্ধান্ত মোতাবেক কিছু কিছু শিক্ষার্থীর নাম সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বার কাউন্সিলে প্রেরণ করলেও পরীক্ষা করে দেখা যায় তাদের কোর্সের ব্যাপ্তিকালে (ডিউরেশন) স্বল্পতা রয়েছে। যেমন- দুই বছরের পাস কোর্স এক বছরে কিংবা চার বছরের অনার্স কোর্স এক বা দুই বছরের সম্পন্ন হয়েছে বলে দেখানো হয়েছে, যা নিয়ম বহির্ভূত। এমন পরিক্ষার্থীদের পুনঃরেজিস্ট্রেশন না দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে বার কাউন্সিল।

বিজ্ঞপ্তি দেখুন

এছাড়া কিছু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রয়েছেন যাদের বিশ্ববিদ্যালয়ের অনুমোদন ইউজিসি/শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক বাতিল ঘোষণা করা হয়েছে আবার কিছু বিশ্ববিদ্যালয় ইউজিসি কর্তৃক ল’ প্রোগ্রামের অনুমোদন পাওয়ার আগেই সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় নিয়ম বহির্ভূতভাবে শিক্ষার্থী ভর্তি করে শিক্ষা কার্যক্রম শুরু করেছিল। সেসকল শিক্ষার্থীদেরকেও বার কাউন্সিল রেজিস্ট্রেশন প্রদান করবে না বলেও সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এছাড়াও ২০১৪ সালের ২৩ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক জারীকৃত সার্কুলারে দেশের সকল বেসরকারী বিশ্ববিদ্যালয়কে এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ (পঞ্চাশ) জন এর বেশি শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না মর্মে নির্দেশনা প্রদান করেন। ওই নির্দেশনার আলোকে ২৩ এপ্রিল, ২০১৪ সালের পর সেমিস্টার প্রতি ৫০ (পঞ্চাশ) জনের বেশি কোন এলএলবি (অনার্স) শিক্ষার্থীকে বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন কার্ড প্রদান করা হবে না।

বিজ্ঞপ্তি দেখুন

একইসঙ্গে যে সকল শিক্ষার্থী দুই বছর মেয়াদি এস.এস.সি/ও’ লেভেল/সমমান এরপর দুই বছর মেয়াদি এইচ.এস.সি/এ’ লেভেল/সমমান পরীক্ষায় পাশ না করে এলএলবি অনার্স প্রোগ্রামের সার্টিফিকেট দাখিল করেন তাহলে তাদেরকেও বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন কার্ড প্রদান করা হবে না।

বিজ্ঞপ্তি দেখুন