রেজিস্ট্রেশন কার্ড পেতে শিক্ষানবিশ আইনজীবীদের মানববন্ধন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৩ অক্টোবর, ২০১৯ ৩:৫৩ অপরাহ্ণ
জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে শিক্ষানবিশ আইনজীবীরা

বার কাউন্সিল রেজিস্ট্রেশন কার্ডের দাবি জানিয়েছেন শিক্ষানবিশ আইনজীবীরা। তারা বলছেন, বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করানো দায়ে বাংলাদেশ বার কাউন্সিল আইনজীবী তালিকাভুক্ত ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড পাওয়া যাচ্ছে না। আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষার নিশ্চিত করতে বার কাউন্সিল ও সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোর কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা উচিত।

আজ রোববার (১৩ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

এসময় শিক্ষার্থীরা বলেন, আমরা এলএলবি অনার্স সম্পন্ন করে বার কাউন্সিলের সব নিয়মকানুন মেনে জেলা জজ আদালতে শিক্ষানবিশ আইনজীবী হিসেবে কাজ করছি। আমরা সবাই আইন পেশায় যাবো এমনটাই প্রত্যাশা করছি। আমাদের সার্বিক পরিস্থিতি ও অপূরণীয় ক্ষতির কথা বিবেচনায় নিয়ে ২০১৯ সালের আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষায় অংশগ্রহণ নিশ্চিত করতে বাংলাদেশ বার কাউন্সিল ও জড়িত বিশ্ববিদ্যালয়গুলোকে কার্যকরী পদক্ষেপ নেওয়ার জন্য আহ্বান জানাচ্ছি।

তারা আরও বলেন, অধিক শিক্ষার্থী ভর্তি করিয়ে ভুল করলে সেটা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ করেছে। তার জন্য শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড না দিয়ে শাস্তি দেওয়া ন্যায়বিচার পরিপন্থী। যদি বার কাউন্সিল ও অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আমাদেরকে মানবিক দৃষ্টিতে না দেখে তাহলে নিজেদের ধ্বংস করে দেওয়া ছাড়া আমাদের হাতে আর কোনাো পথ খোলা থাকবে না।

এসময় তারা ২০১৯ সালের আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষায় শিক্ষানবিশ আইনজীবীদের অংশগ্রহণ নিশ্চিত করতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতির হস্তক্ষেপ কামনা করেন।

মানববন্ধনে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ল’ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট গাজী সাদেকুল আলম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আকরাম চৌধুরীসহ শিক্ষানবিশ আইনজীবীরা উপস্থিত ছিলেন।