দুদকের সবাই সাধু, এটা বলা যাবে না: এটর্নি জেনারেল

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৮ অক্টোবর, ২০১৯ ৫:৫৮ অপরাহ্ণ
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম

দুর্নীতি দমন কমিশনে (দুদক) যারা আছেন, তারা সবাই সাধু এটি বলার কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তিনি বলেছেন, ‘দুদকের যে কর্মচারীরা আছেন, এদের মধ্যে পুরনো অনেক লোক আছেন। সরকার চেয়েছিল সম্পূর্ণ নতুন লোক দিয়ে এই দুর্নীতি দমন কমিশন গঠিত হবে। তখন নানা রকম মামলা-মোকদ্দমার কারণে সেটি সম্ভব হয়নি।’

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) অ্যাটর্নি জেনারেল তার কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।

সবাইকে জবাবদিহির আওতায় আনার দাবি জানিয়ে মাহবুবে আলম বলেন, ‘শুধু দুর্নীতি দমন কমিশন কেন, আমি মনে করি এ ব্যাপারে আমাদের আইনশৃঙ্খলা বাহিনীতে যারা আছেন- পুলিশ, র‍্যাব, এনবিআর; সবার আলাদা আলাদা তদন্ত করা দরকার। দায়ী কে এবং তা কতখানি?’

তিনি বলেন, ‘আমিও আমাদের সংসদ সদস্যের (ব্যারিস্টার ফজলে নূর তাপস এমপি) সঙ্গে একমত হয়ে বলব- অনতিবিলম্বে সবাইকে পদক্ষেপ নেয়া উচিত।’

এর আগে বেসিক ব্যাংক কেলেঙ্কারির সঠিক বিচার হয়নি অভিযোগ করে আওয়ামী লীগের সংসদ সদস্য ফজলে নূর তাপস বলেন, ব্যর্থতার দায় নিয়ে দুদক চেয়ারম্যানের পদত্যাগ করা উচিত।

বেসিক ব্যাংক কেলেঙ্কারি নিয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, ব্যাংক নানা রকম ক্ষতির সম্মুখীন হলে ব্যাংক পরিচালনায় যারা থাকেন, সবাই দায়ী হতে বাধ্য। সবার বিরুদ্ধে পদক্ষেপ নেয়া উচিত।

তিনি আরও বলেন, যে ব্যাংকই নানা রকম ক্ষতির সম্মুখীন হবে, ওই ব্যাংকের যে বোর্ড অথবা ডিরেক্টর যারা থাকবেন, তারা দায়ী হবেন। অন্ততপক্ষে তাদের ব্যাখ্যা দিতে হবে।

বেসিক ব্যাংকের বিষয়ে তিনি বলেন, অলৌকিক কারণে এই ব্যাংকটি বসে যায়নি। নিশ্চয়ই মানব গঠিত নানা রকম দুর্নীতির জন্য এই ব্যাংকটি বসে গেছে।