বাংলাদেশি আইনজীবী ও আইন শিক্ষার্থীদের নিয়ে লন্ডনে দ্য ফিউচার ল’ কনক্লেভ অনুষ্ঠিত

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৪ নভেম্বর, ২০১৯ ১১:২৭ পূর্বাহ্ণ

যুক্তরাজ্যে অধ্যয়নরত বাংলাদেশী আইন শিক্ষার্থী এবং নবীন পেশাজীবিদের সাথে লন্ডনে কর্মরত সফল বাংলাদেশী আইন পেশাজীবিদের যোগসূত্র স্থাপন, এবং এর মাধ্যমে তরুণদের নতুন অনুপ্রেরণা যোগানোর লক্ষ্যকে সামনে রেখে লন্ডনে অনুষ্ঠিত হয়ে গেল দ্য ফিউচার ল কনক্লেভ, ২০১৯।

বাংলাদেশী তরুণ আইনজীবিদের এক ভিন্নধর্মী প্ল্যাটফর্ম ফিউচার ল ইনিশিয়েটিভের আয়োজনে এই সম্মেলনে অংশগ্রহণ করেছেন যুক্তরাজ্যের ১৩টি বিশ্ববিদ্যালয়ের আইন শিক্ষার্থী এবং পেশাজীবীগণ।

গত ১৯শে নভেম্বর সন্ধ্যায় লন্ডনের দ্য অনারেবল সোসাইটি অফ মিডলটেম্পল এরপ্রিন্সে’সরুমে এই সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

ফিউচার ল ইনিশিয়েটিভ এর প্রতিষ্ঠাতা অ্যাডভোকেট শাইখ মাহদীর সঞ্চালনায় এই সম্মেলনে তরুণ অংশগ্রহণকারীদের মাঝে বক্তব্য রাখেন ইরফান আহমেদ (সলিসিটর, কার্কল্যান্ড এন্ড এলিস), মানজিদা আহমেদ (পিএইচডি শিক্ষার্থী ও প্রভাষক, মিডলসেক্স ইউনিভার্সিটি), নাজমুস সাকিব তারেক (সিইও, লিগিউম এক্সপ্রেস) এবং  আনিশাকাইউম (সলিসিটর, জুনো প্রপার্টি লইয়ারস)।

আইন পেশার ভিন্ন ভিন্ন অঙ্গনে সুনাম অর্জন করা এই তরুণ বাংলাদেশী পেশাজীবিগণ তাদের বক্তব্যে নিজেদের বাস্তব অভিজ্ঞতার আলোকে অংশগ্রহণকারীদের ক্যারিয়ার বিষয়ে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা প্রদান করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বনামধন্য ক্রিমিনাল ব্যারিস্টার মোজাম্মেল হোসেন কিউসি।  বাংলাদেশী বংশোদ্ভূত চতুর্থ এবং সর্বকনিষ্ঠ এই কুইন’স কাউন্সেল তার জীবনের নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে নিজেকে ব্রিটিশ আদালতে সমকালীন সময়ের অন্যতম সেরা ক্রিমিনাল আইনজীবি হিসেবে প্রতিষ্ঠিত করবার গল্পটি উপস্থিত সকলের মাঝেই রেখাপাত করে। প্যানেল বক্তব্যের পর উপস্থিত শিক্ষার্থীদের অংশগ্রহণে এক প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে এই আয়োজন শেষ হয়।

এই সম্মেলনে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন ফিউচার ল ইনিশিয়েটিভের যুক্তরাজ্যের উপদেষ্টাবৃন্দ শিবলী সাদিক, ব্যারিস্টার আব্বাস ইসলাম খান, মানবাধিকার কর্মী সাঈদ বাকী সহ বিভিন্ন পর্যায়ের আইন পেশাজীবি এবং কুইন ম্যারি, বিপিপি, মিডলসেক্স, ব্রুনেল, কার্ডিফ, ওয়েস্টমিনস্টার, লন্ডন সাউথব্যাংকসহ যুক্তরাজ্যের ১২টি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত একঝাক মেধাবী বাংলাদেশী আইন শিক্ষার্থী।

তরুণ আইন পেশাজীবিদের নিয়ে গঠিত দ্য ফিউচার ল ইনিশিয়াটিভ তার নানা কার্যক্রমের মাধ্যমে আইন পেশাজীবিদের দক্ষতা উন্নয়ন করে আইন অঙ্গনে ইতিবাচক পরিবর্তন আনবার লক্ষ্যে নিরলস কাজ করে চলেছে। ফিউচার ল কনক্লেভ সংগঠনটির প্রথম আন্তর্জাতিক আয়োজন, যার মাধ্যমে বাংলাদেশী শিক্ষার্থী ও সফল প্রবাসী বাংলাদেশীদের মধ্যে একটি কার্যকরী যোগাযোগ প্রতিষ্ঠিত হল। সংবাদ বিজ্ঞপ্তি