ঢাকা আইনজীবী সমিতির নির্বাচন ২৬ ও ২৭ ফেব্রুয়ারি

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি, ২০২০ ১০:৪১ পূর্বাহ্ণ
ঢাকা আইনজীবী সমিতির নির্বাচন

ঢাকা আইনজীবী সমিতির ২০২০-২১ মেয়াদের নির্বাচন আগামী ২৬ ও ২৭ ফেব্রুয়ারি (বুধ ও বৃহস্পতিবার) অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনার মুন্সি ফখরুল ইসলাম নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

কমিশন সূত্রে জানা যায়, ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনে মনোনয়নপত্র উত্তোলনের জন্য ৪ ও ৫ ফেব্রুয়ারি ও মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য ৬ ফেব্রুয়ারি দিন ধার্য করা হয়েছে।

আসন্ন নির্বাচনে সরকার সমর্থিত আইনজীবী প্যানেলের প্রার্থীতা চূড়ান্ত না হলেও অ্যাভোকেট ইকবাল হোসেন ও অ্যাভোকেট হোসেন আলী খান হাসানের নেতৃত্বে বিএনপিপন্থী জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল ঘোষণা করা হয়েছে। সবশেষ নির্বাচনে তারাই এ প্যানেলের নেতৃত্ব দিয়ে আওয়ামী লীগ সমর্থিত গাজী শাহ আলম-মো. আসাদুজ্জামান খান রচি প্যানেলের কাছে পরাজিত হন।

২৩ সদস্যবিশিষ্ট জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলে সিনিয়র সহ-সভাপতি পদে অ্যাডভোকেট কামাল উদ্দিন, সহ-সভাপতি পদে অ্যাডভোকেট মো. আনিসুর রহমান, কোষাধ্যক্ষ পদে অ্যাডভোকেট আব্দুল আল মামুন, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট নিহার হোসেন ফারুক, সহ-সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট শাকায়েত উল্লাহ ভূইয়া (ছোটন), লাইব্রেরি সম্পাদক পদে অ্যাডভোকেট রফিকুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক পদে অ্যাডভোকেট হাবিবা কাদের মিলি, অফিস সম্পাদক পদে অ্যাডভোকেট এইচ এম মাসুম, ক্রীড়া সম্পাদক অ্যাডভোকেট মনিরুল ইসলাম আকাশ, সমাজকল্যাণ সম্পাদক পদে অ্যাডভোকেট মাহবুব হাসান রানাকে মনোনয়ন দেয়া হয়েছে।

এছাড়া সদস্য পদে মনোনয়ন পেয়েছেন- অ্যাডভোকেট মোহাম্মদ আনোয়ার পারভেজ (শামীম), অ্যাডভোকেট তাছলিমা আক্তার, অ্যাডভোকেট কাজী আফরোজা সুলতানা (ইভা), অ্যাডভোকেট ইয়াছিন মিয়া, অ্যাডভোকেট মো. আব্দুল বাসেত রাখী, অ্যাডভোকেট আজহার উদ্দন রিপন, অ্যাডভোকেট এম আর কে রাসেল, অ্যাডভোকেট মো. তানভীর হাসান সোহেল, অ্যাডভোকেট মো. হোসনী মোবারক, অ্যাডভোকেট বাবুল আক্তার বাবু, অ্যাডভোকেট সাদেকুল ইসলাম ভূইয়া (জাদু)।

উল্লেখ্য, ২০১৯-২০ মেয়াদে ঢাকা আইনজীবী সমিতির এ নির্বাচনে ২৭টি পদের মধ্যে সভাপতি-সাধারণ সম্পাদকসহ ১৮টি পদেই জয়ী হন আওয়ামী লীগ সমর্থিতরা। অন্যদিকে বিএনপিপন্থিরা সিনিয়র সহ-সভাপতিসহ তিনটি সম্পাদকীয় ও ছয়টি সদস্য পদে বিজয়ী হন।