জরিমানা দিলো ২ বেসরকারি বিশ্ববিদ্যালয়, রেজিস্ট্রেশন কার্ড পাচ্ছে শিক্ষার্থীরা

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি, ২০২০ ১১:৩৫ পূর্বাহ্ণ
বার কাউন্সিল লোগো

আদালতের নির্দেশনা মোতাবেক বাংলাদেশ ইসলামী ইউনিভার্সিটি ও সাউথইস্ট ইউনিভার্সিটি জরিমানার অর্থ পরিশোধ করায় বার কাউন্সিলের রেজিস্ট্রেশন কার্ড পাচ্ছেন এই দুই বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক রিট আবেদনকারীরা।

বার কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশিত সংস্থার সচিব মোঃ রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, বার কাউন্সিলের রেজিস্ট্রেশন শাখা থেকে আজ মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) তাদের বার কাউন্সিলের রেজিস্ট্রেশন কার্ড প্রদান করা হচ্ছে। আজ সকাল দশটায় শুরু হওয়া রেজিস্ট্রেশন কার্ড বিতরণ কার্যক্রম চলবে দুপুর একটা পর্যন্ত।

সচিব মোঃ রফিকুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৩ এপ্রিল, ২০১৪ সালে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন জারিকৃত নির্দেশনা অমান্য করে এল.এল.বি অনার্স কোর্সে সেমিস্টার প্রতি ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় সুপ্রিম কোর্টের আপীল বিভাগ বাংলাদেশ ইসলামী ইউনিভার্সিটি ও সাউথইস্ট ইউনিভার্সিটিকে ১০ লক্ষ টাকা করে জরিমানা করেন। আদালতের নির্দেশনা মোতাবেক জরিমানার অর্থ ইব্রাহীম লিভার ট্রান্সপ্ল্যান্ট ফান্ড ও কিডনী ফান্ডে পরিশোধ করায় রিট আবেদনকারীদের রেজিস্ট্রেশন কার্ড প্রদান করা হবে।

আরও পড়ুন: আইন বিভাগে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় ৩ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে জরিমানা

উল্লেখ্য, নিয়ম বহির্ভূতভাবে শিক্ষার্থী ভর্তি করানোর অভিযোগে প্রায় ১১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের এনরোলমেন্ট পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড না দেয়ার সিদ্ধান্ত জানায় বার কাউন্সিল। পরে বার কাউন্সিলের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে ভুক্তভোগী প্রায় ২ হাজার শিক্ষার্থী পৃথক পৃথক রিট করেন। সেসব রিটের শুনানি নিয়ে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেওয়ার সুযোগ দেওয়ার নির্দেশ দেন হাইকোর্ট।

এরপর হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে বার কাউন্সিল থেকে লিভ টু আপীল আবেদন করা হয়। ওই আবেদন মঞ্জুর করে চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করেন এবং আবেদনগুলোর ওপর শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন নির্ধারণ করে দেন। যার ধারাবাহিকতায় নিয়ম বহির্ভূতভাবে শিক্ষার্থী ভর্তি করানোর অভিযোগে বাংলাদেশ ইসলামী ইউনিভার্সিটি ও সাউথইস্ট ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জারিমানার নির্দেশ দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

পাশাপাশি বাংলাদেশ বার কাউন্সিলের পরীক্ষায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণের নির্দেশ দেওয়া হাইকোর্টের আদেশ বহাল রাখেন আপিল বিভাগ। ফলে আসন্ন বার কাউন্সিল পরীক্ষায় বাংলাদেশ ইসলামী ইউনিভার্সিটি ও সাউথইস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড প্রদানের আদেশও বহাল থাকে।