করোনা ভাইরাস মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আইনি নোটিশ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি, ২০২০ ৫:৪২ অপরাহ্ণ
করোনা ভাইরাস

প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবিলায় প্রস্তুতি হিসেবে একটি সেন্ট্রাল মনিটরিং সেল গঠন এবং দেশের প্রতিটি জেলায় মনিটরিং সেলের শাখা স্থাপন করার নির্দেশনা চেয়ে সংশ্লিষ্টদের আইনি (লিগ্যাল) নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

আজ রোববার (৯ ফেব্রুয়ারি) রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব এ নোটিশ পাঠান।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, বিমান মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য, আইসিডিডিআরবি’র পরিচালক এবং ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়, করোনা ভাইস মোকাবিলায় পূর্ব প্রস্তুতি হিসেবে একটি সেন্ট্রাল মনিটরিং সেল এবং প্রতিটি জেলায় মনিটরিং সেলের শাখা স্থাপন করতে হবে। ভাইরাস প্রতিরোধে দেশের প্রতিটি বিমানবন্দর, স্থলবন্দর, সমুদ্রবন্দর, হাসপাতালে পর্যাপ্ত ব্যবস্থা নিতে হবে।
এছাড়াও ভাইরাস প্রতিরোধে জনগণের জন্য প্রয়োজনীয় পরিমাণ মাস্ক এবং অন্যান্য সামগ্রীর ব্যবস্থা করতে হবে। পাশাপাশি এ রোগে কেউ আক্রান্ত হলে তার চিকিৎসা সংক্রান্ত যাবতীয় প্রস্তুতি নিতে সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোকে প্রস্তুতি নিতেও বলা হয়েছে নোটিশে।

দেশে করোনা ভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে ৪৮ ঘণ্টার মধ্যে নোটিশদাতাকে জানানোর জন্য বলা হয়েছে। অন্যথায় হাইকোর্টে এ বিষয়ে নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।