রাস্তা বন্ধ করে অনির্দিষ্টকাল বিক্ষোভ চলতে পারে না: ভারতীয় সুপ্রিম কোর্ট

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি, ২০২০ ৩:৩৭ অপরাহ্ণ
ভারতের সুপ্রিম কোর্ট

সরকারি রাস্তা বন্ধ করে অনির্দিষ্টকাল ধরে বিক্ষোভ চলতে পারে না বলে জানিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট।

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে দিল্লির শাহিনবাগের বিক্ষোভ সংক্রান্ত এক আবেদনের শুনানি শেষে সোমবার (১০ ফেব্রুয়ারি) একথা জানায় ভারতের সর্বোচ্চ আদালত। আগামী ১৭ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে ভারতের নাগরিকত্ব আইন সংশোধন করা হলে দেশ জুড়ে বিক্ষোভ শুরু হয়। বিভিন্ন স্থানে অন্তত ২৫ জন নিহত হলেও দিল্লির শাহিনবাগে শান্তিপূর্ণ বিক্ষোভ চলতে থাকে। সেখানে রাস্তায় অবস্থান নিয়ে ২৪ ঘণ্টা ধরে বিক্ষোভ করতে থাকে নারীরা। তবে গাড়ি চলাচলে প্রতিবন্ধকতা তৈরি হচ্ছে বলে বিক্ষোভকারীদের সেখান থেকে সরিয়ে দেওয়ার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়।

ওই আবেদনের শুনানি শেষে সুপ্রিম কোর্টের আদেশে বলা হয়, ‘দীর্ঘ সময় ধরে বিক্ষোভ চলতে পারে না। তাদের প্রতিবাদের অধিকার রয়েছে, কিন্তু একটি সর্বসাধারণের ব্যবহার্য স্থানে অনির্দিষ্টকাল ধরে বিক্ষোভ চলতে পারে না।’

বিক্ষোভের জন্য জায়গা নির্দিষ্ট করে দেওয়ার পরামর্শ দিয়ে সুপ্রিম কোর্টের আদেশে বলা হয়, ‘আপনারা কি সরকারি রাস্তা বন্ধ করে দিতে পারেন? কেউ সরকারি রাস্তা বন্ধ করতে এবং অন্যদের অসুবিধা তৈরি করতে পারে না’।

তবে এই বিষয়ে অন্তর্বর্তী আদেশ দিতে অস্বীকৃতি জানিয়ে আদালত বলেছে, ‘এর আগে অন্য পক্ষের যুক্তি শুনতে হবে’।