২১ ফেব্রুয়ারির সঙ্গে ৮ ফাল্গুন ব্যবহারের নির্দেশনা চেয়ে রিট

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি, ২০২০ ১১:০৭ পূর্বাহ্ণ
উচ্চ আদালত

দেশের সব সরকারি-বেসরকারি পর্যায়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের ক্ষেত্রে ২১ ফেব্রুয়ারির পাশাপাশি বাংলা মাসের ৮ ফাল্গুন তারিখটিও ব্যবহারের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

দেশের সকল সরকারি-বেসরকারি পর্যায়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের জন্য ২১শে ফেব্রুয়ারির পাশাপাশি বাংলা মাসের ৮ই ফাল্গুন রাখা এবং ব্যবহারের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

চুয়াডাঙ্গার বাসিন্দা নসকর আলীর পক্ষে আইনজীবী মনিরুজ্জামান লিংকন বুধবার (১২ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেন। রিটে মন্ত্রী পরিষদ সচিবকে বিবাদী করা হয়েছে

রিটে সকল সরকারি-বেসরকারি পর্যায়ে ২১ ফেব্রুয়ারির সঙ্গে বাংলা সাল ও ৮ ফাল্গুন তারিখ ব্যবহার বাধ্যতামূলক করার নির্দেশনার পাশাপাশি ৮ ফাল্গুন তারিখ ব্যবহার করতে বিবাদীর নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

রিট আবেদনের বিষয়টি নিশ্চিত করে আইনজীবী মনিরুজ্জামান লিংকন ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, আগামী সপ্তাহে হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হতে পারে।

তিনি বলেন, যেহেতু আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারি, আবার সরকার ২১ ফেব্রুয়ারিকে সামনে রেখে ক্যালেন্ডার ঠিক করেছেন। সেখানে ৮ ফাল্গুন যাতে ২১ তারিখের সঙ্গে লেখা থাকে, আমরা সেই দাবিটি করেছি রিটে।