খুচরা পর্যায়ে জ্বালানী তেল বিক্রির নীতিমালা তৈরিতে হাইকোর্টের রুল

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি, ২০২০ ৩:২২ অপরাহ্ণ
উচ্চ আদালত

কৃষি ও সেচ কাজে ব্যবহৃত খুচরা পর্যায়ে জ্বালানী তেল (পেট্রোল, ডিজেল) বিক্রয়ের নীতিমালা তৈরির নির্দেশনা কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে আজ রোববার (২৩ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।

একইসঙ্গে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) অনুমোদনহীন কোন কেউ এসব জ্বালানী তেল বিক্রি যেন করতে না পারে সে বিষয়ে ৩০ দিনের মধ্যে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছেন আদালত। বিপিসি চেয়ারম্যানকে এ নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন।

রুল জারির বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে নিশ্চিত করে তিনি বলেন, খুচরা পর্যায়ে জ্বালানী তেল বিক্রির কোন নীতিমালা নেই। ফলে যত্রতত্র মানহীন জ্বালানী তেল বিক্রি হচ্ছে হরহামেশা। বিষয়গুলো তদারকি করারও কেউ নেই।

অ্যাডভোকেট মনিরুজ্জামান আরও বলেন, মানহীন এসব তেল কিনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষক। এজন্য এ বিষয়ে নীতিমালা তৈরিসহ যথাযথ নির্দেশনা চেয়ে আদালতের দ্বারস্থ হই। আদালত শুনানি নিয়ে চার সপ্তাহের রুল জারি করেছেন। পাশাপাশি অননুমোদিত কেউ যেন সব জ্বালানী তেল বিক্রি যেন করতে না পারে সে বিষয়ে ৩০ দিনের মধ্যে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছেন।

এর আগে, মাহবুবুর রহমান নামের এক ব্যক্তির পক্ষে আইনজীবী মনিরুজ্জামান লিংকন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেন। রিটে জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান ও মেঘনা গ্রুপের মহাব্যবস্থাপককে (জিএম) বিবাদী করা হয়।