জাতীয় দিবসে বাংলা তারিখ ব্যবহারে রুলের আদেশ বাংলায় দিলেন হাইকোর্ট

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি, ২০২০ ১২:৪৩ অপরাহ্ণ

২১ ফেব্রুয়ারিসহ সব জাতীয় দিবসে ইংরেজি তারিখের পাশাপাশি বাংলা তারিখ ব্যবহারের পদক্ষেপ নেওয়ার নির্দেশনা কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি কৃত রুলের আদেশ বাংলায় দিয়েছেন হাইকোর্ট।

হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ কর্তৃক গত (১৬ ফেব্রুয়ারি) জারিকৃত রুলের কপি আজ রোববার (২৩ ফেব্রুয়ারি) হাতে পেয়েছেন বাদী পক্ষ।

বিষয়টি নিশ্চিত করে রিট আবেদনকারী পক্ষের আইনজীবী মনিরুজ্জামান লিংকন ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, জাতীয় দিবসসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রোগ্রামে ইংরেজির পাশাপাশি বাংলা তারিখ ব্যবহারের নির্দেশনা চেয়ে দায়ের করা রিটের ওপর শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেছেন। আদালত এই আদেশ বাংলায় দিয়েছেন।

অ্যাডভোকেট মনিরুজ্জামান আরও বলেন, স্বাভাবিক রীতিতে উচ্চ আদালতে ইংরেজি ব্যবহার হয়ে আসছে। তবে এই আদেশটি হাইকোর্ট বাংলায় দিয়েছেন, যা ইতিবাচক পরিবর্তন। এতে করে মাতৃভাষার প্রতি আদালতের সুগভীর শ্রদ্ধা দৃশ্যমান।

এর আগে, চুয়াডাঙ্গার বাসিন্দা নসকর আলীর পক্ষে আইনজীবী মনিরুজ্জামান লিংকন গত বুধবার (১২ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেন

রিটে সকল সরকারি-বেসরকারি পর্যায়ে ২১ ফেব্রুয়ারির সঙ্গে বাংলা সাল ও ৮ ফাল্গুন তারিখ ব্যবহার বাধ্যতামূলক করার নির্দেশনার পাশাপাশি ৮ ফাল্গুন তারিখ ব্যবহার করতে বিবাদীর নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়।

আদালত ওই রিট আবেদনের ওপর শুনানি গ্রহণ নিয়ে রুল জারি করেন। ১০ দিনের মধ্যে মন্ত্রী পরিষদ সচিবকে রুলের জবাব দিতে বলা হয়।