প্রশংসার সঙ্গে দায়িত্ব পালন করছেন নারী বিচারকরা: বিচারপতি জিনাত আরা

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৯ মার্চ, ২০২০ ১০:৫২ পূর্বাহ্ণ

বিচারঙ্গনসহ বিভিন্ন সংস্থায় কর্মরত নারী বিচারকরা প্রশংসার সঙ্গে তাদের দায়িত্ব পালন করে যাচ্ছেন বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি জিনাত আরা।

রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে রোববার (৮ মার্চ) রাতে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশন ও ইউএস-এআইডি বাংলাদেশ যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

বিচারপতি জিনাত আরা বলেন, প্রতিষ্ঠার পর থেকেই বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশন নারী অধিকার নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। নারীরা সমাজিকভাবে, পরিবারিকভাবে হয়রানি ও নির্যাতনের শিকার হন। এসব নির্যাতন বন্ধে সুপ্রিম কোর্ট থেকে বেশ কিছু কার্যকর নির্দেশনাও দেয়া হয়েছে। সরকারও নারী নির্যাতন ও হয়রানি বন্ধে প্রতিজ্ঞাবদ্ধ। নারীদেরকে সবসময় তাদের দক্ষতা ও সততার সঙ্গে কাজ করার মধ্য দিয়ে নারীর ক্ষমতায়নে কাজ করে যাওয়ার আহ্বান জানান তিনি।

এ সময় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইন সচিব মো. গোলাম সারোয়ার, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর, বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদা পারভিন, আইন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব বিকাশ কুমার সাহা ও উম্মে কুলসুম, ঢাকার নারী নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক তাবাসসুম ইসলাম, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার উপ-পরিচালক (যুগ্ম জেলা জজ) এবং বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক আবেদা সুলতানা প্রমুখ।