আদালত খোলা: প্রধান বিচারপতির নিকট বার কাউন্সিল সদস্যের খোলা চিঠি

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৫ এপ্রিল, ২০২০ ১২:৪৭ পূর্বাহ্ণ
জেড. আই. খান পান্না, সদস্য বাংলাদেশ বার কাউন্সিল

বাংলাদেশের প্রধান বিচারপতি সমিপে খোলা চিঠি-
মান্যবর,

গত ২৩-৪-২০২০ তারিখে সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেল কর্তৃক জারীকৃত একটি সার্কুলারে আপনার বরাতে জানানো হয় যে সীমিত পরিসরে উচ্চ আদালত হইতে নিম্ন আদালত পর্যন্ত খোলা থাকিবে।

বিভিন্ন সংবাদ মাধ্যমে জানা যায় যে, কেবলমাত্র আঙ্গুলে গোনা কয়েকজন আইনজীবীর কারণে আপনি এহেন ভয়ংঙ্কর সিদ্ধান্ত নিয়েছেন এবং এই ধারনার সমর্থন করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান সম্পাদক তার ফেইসবুকে উল্লাসিত পোস্টও দিয়েছেন।

সমগ্র দেশে করোনা পরিস্থিতি মোকাবিলায় যখন সয়ং প্রধানমন্ত্রী প্রতিনিয়ত সকলকে নিরাপদে স্বগৃহে অবস্থান করার এবং বাহিরে যাওয়াকে নিরুৎসাহ করে বিভিন্ন পদক্ষেপ গ্রহন করছেন এবং দেশের সকল চিকিৎসকরা একবাক্যে ‘ভয়ংঙ্কর’ সময় বলে সতর্ক করছেন, তখন সীমিত পরিসরে আদালত চালু করার সিদ্ধান্ত সম্পূর্নই আত্মঘাতী।

এহেন সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য আইনজীবীদের একজন নির্বাচিত সদস্য (বার কাউন্সিল) হিসাবে আদালত খোলার সিদ্ধান্ত প্রত্যাহার করার আকুল আবেদন জানাচ্ছি।

যদি আমার মতামতে আপনি সন্তুষ্ট না হয়ে থাকেন, তবে আপনার প্রতি আবেদন বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, সুপ্রিম কোর্ট আইনজীবি সমিতির সভাপতি, সকল সাবেক সভাপতি ও সম্পাদকদের মতামত গ্রহন করেন। কারণ এই বিজ্ঞজনেরা কেউই করোনার তীব্র প্রকোপকালে আদালত খোলার পক্ষে মত দিবেন না।

নিবেদক-
জেড. আই. খান পান্না, অ্যাডভোকেট এবং সদস্য, বাংলাদেশ বার কাউন্সিল।

(তিনি তার ফেইসবুক টাইমলাইনে এই খোলা চিঠি প্রকাশ করেছেন)