সাক্ষর বিতর্ক: ‘সমিতির সাধারণ সম্পাদকের সহিত সকল সাক্ষর সভাপতির নিজের’

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৬ এপ্রিল, ২০২০ ১১:১৮ অপরাহ্ণ
এশিয়ার সর্ববৃহৎ বার হিসেবে পরিচিত ঢাকা আইনজীবী সমিতি

সম্প্রতি এক চিঠিতে ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের সাক্ষর নিয়ে সমিতির সদস্যর মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে বিতর্ক শুরু হয়েছে। তাই বিতর্কের অবসানকল্পে ঢাকা আইনজীবী সমিতি থেকে একটি জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করে।

ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কমর কাছে পাঠানো ঢাকা আইনজীবী সমিতির দপ্তর সম্পাদক এইচ এম মাসুম সাক্ষরিত এই বিজ্ঞপ্তিতে বলা হয়, “ঢাকা আইনজীবী সমিতির সদস্যদের ঋণের আবেদন যাচাই বাছাই চূড়ান্ত পর্যায় থাকায় কতিপয় স্বার্থান্বেষী মহল ঋণের কার্যক্রম পণ্ড করার উদ্দেশ্যে গভীর ষড়যন্ত্রে লিপ্ত, তারই অংশ হিসেবে কতিপয় আইনজীবী, অন্যান্য ব্যক্তিবর্গ/ গোষ্ঠী বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সমিতির সাধারণ সম্পাদককে জড়িয়ে সভাপতির সাক্ষর সংক্রান্ত অসত্য তথ্য পরিবেশন করে বিজ্ঞ আইনজীবীদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করছেন। সমিতির সভাপতির নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, ‘সমিতির সাধারণ সম্পাদকের সহিত সকল সাক্ষর সভাপতির নিজের’।”

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই ধরণের অসত্য  তথ্য ও গুজব না ছড়ানোর জন্য সকলকে অনুরোধ জানানো হচ্ছে, অন্যথায় সমিতির গঠনতন্ত্র মোতাবেক এবং প্রচলিত আইনে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবে।

ঘটনার পেছনে কারণে সন্ধানে জানা যায়, গত ২২ এপ্রিল প্রধান বিচারপতির বরাবর ‘স্বাস্থ্য বিধি মেনে জরুরি বিষয়সমূহ নিষ্পত্তির জন্য ঢাকার আদালত সমূহ আংশিক খুলে দেয়ার আবেদন জানিয়েছিলেন ঢাকা আইনজীবী সমিতির সভাপতি/ সাধারণ সম্পাদক সাক্ষরিত এক আবেদনে। ঐ আবেদনে সভাপতি নিজে সাক্ষর করেনি বলে ফেইসবুকে সমালোচনা শুরু হয়। তার পরিপ্রেক্ষিতে সমিতি থেকে এই জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করতে বাধ্য হয়।