বিনাদোষে ২৪ বছর কারাবাস, ৩২ কোটি টাকা ক্ষতিপূরণ পেলেন ২ ভাই

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২০ জুন, ২০২০ ১০:৫৮ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোর শহরে দুই ভাই বিনা অপরাধে দীর্ঘ ২৪ বছর জেল খেটেছেন। তবে অবশেষে গত বছর নির্দোষ প্রমাণিত হওয়ায় তাদের ছেড়ে দেয়া হয়। আর এবার রাজ্য সরকার থেকে ৩.৮ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় ৩২ কোটির বেশি অর্থ) ক্ষতিপূরণ দেয়া হলো।

এর আগে মামলার প্রসিকিউটর মামলাটি পুনরায় বিবেচনা করেন এবং তদন্তে ভুল পাওয়ায় ২০১৯ সালের মে মাসে দুই ভাই এরিক সিমন্স ও কেনেথ জুনিয়র ম্যাকফারসনকে নিষ্কৃতি দেন। আর এরইসঙ্গে আরও একবার বিতর্ক উঠলো যুক্তরাষ্ট্রের পুলিশ এবং ফৌজদারি বিচার ব্যবস্থা নিয়ে।

কৃষ্ণাঙ্গ দুই ভাই ১৯৯৪ সালের এক হত্যা মামলায় এতদিন সাজা খেটেছিলেন। মেরিল্যান্ডের পূর্ব বাল্টিমোরে ২১ বছর বসয়ী এক যুবক হত্যার দায়ে তাদের ২০০০ সালের শুরুর দিকে গ্রেফতার করা হয়েছিল।

পুনঃ তদন্তে অবশ্য জানা যায়, সে সময় পুলিশ ১৩ বছর বয়সী এক কিশোরকে সিমন্স ও ম্যাকফারসনের বিরুদ্ধে সাক্ষী দিতে চাপ দেয় ও অন্যথায় সেই ছেলেকে হত্যা মামলার আসামি করা হবে বলে জানানো হয়। আর পুলিশি ছত্রছায়ায় আরেক সাক্ষী জবানবন্দীতে জানিয়েছিল, সে তার বাড়ির তৃতীয় তলা থেকে তাদের হত্যা করতে দেখেছিলেন। যেটি কিনা ১৫০ ফুট দূরত্বে ছিল।

বাল্টিমোর রাজ্য অ্যাটর্নি মারলিন মোসবে এ প্রসঙ্গে জানান, গত বছর মুক্ত হওয়া ম্যাকফারসন গুলির সময় পাশেই এক পার্টিতে ছিলেন। আর সিমন্স তার ঘরেই বিছানায় ছিলেন।