‘দুই শিশুর অধিকার ফিরিয়ে দিতে মধ্যরাতে হাইকোর্টের আদেশ মাইলফলক’

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৫ অক্টোবর, ২০২০ ১১:০৩ পূর্বাহ্ণ
জাতীয় মানবাধিকার কমিশন

পিতৃহীন দুই শিশুর অধিকার ফিরিয়ে দিতে মধ্যরাতে হাইকোর্টের আদেশ ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে বলে মনে করছে জাতীয় মানবাধিকার কমিশন। গণমাধ্যমে পাঠানো মানবাধিকার কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পৈত্রিক নিবাসে ঢুকতে না দেওয়ার ঘটনায় সাবেক অ্যাটর্নি জেনারেল কেএস নবীর দুই নাতিকে বাড়িতে ফিরিয়ে তাদের নিরাপত্তা নিশ্চিত করতে শনিবার (০৩ অক্টোবর) প্রায় মধ্যরাতে আদেশ দিয়েছেন হাইকোর্ট। শনিবার মধ্যরাতে বেসরকারি টিভি চ্যানেল একাত্তর টিভিতে ‘একাত্তর জার্নাল’ অনুষ্ঠানে পৈতৃক বাড়িতে প্রবেশের জন্য দুই শিশুর আকুল আবেদন এবং উপস্থাপক ও আলোচকদের বক্তব্য সচেতন মানুষের মানবিকতাকে জাগিয়ে তোলে। আলোচনা চলাকালেই এই দুই শিশুকে রাতের মধ্যে তাদের পিত্রালয়ে নিরাপত্তার সঙ্গে পৌঁছে দেওয়ার জন্য ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে তাৎক্ষণিক স্বতঃপ্রণোদিত আদেশ দেন বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ। এবং রাতেই তা কার্যকর করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মানবাধিকার সুরক্ষায় হাইকোর্টের মধ্যরাতের এই তাৎক্ষণিক আদেশ ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে বলে মনে করে কমিশন। জাতীয় মানবাধিকার কমিশন একাত্তর টিভিকে বিষয়টি তুলে ধরার জন্য আন্তরিক ধন্যবাদও জানায়। কমিশন মনে করে পুলিশকে সবসময় জনবান্ধব ও মানবিক আচরণ করতে হবে এবং সব ভুক্তভোগী মানুষের পাশে দাঁড়াতে হবে।

উক্ত ঘটনার বিষয়ে কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম এনডিসি মনে করেন এ ঘটনাটি আমাদের বিচার ব্যবস্থার ওপর সাধারণ মানুষের আস্থা আরও বাড়াবে এবং সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত করার প্রবণতা থেকে মানুষ সরে আসবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।