৫ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে পুলিশের বিরুদ্ধে শিক্ষানবীশ আইনজীবীর মামলা

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১ ডিসেম্বর, ২০২০ ১২:২৬ অপরাহ্ণ
আদালত (প্রতীকী ছবি)

অস্ত্র ও ইয়াবা দিয়ে ফাঁসানোর অভিযোগে বোয়ালখালী থানার সাবেক ওসি হিমাংশু কুমার দাশ ও ৮ পুলিশ সদস্যসহ ১১ জনের বিরুদ্ধে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মামলা দায়ের করেছেন শিক্ষানবীশ আইনজীবী সমর কৃষ্ণ চৌধুরী।

পটিয়া যুগ্ম জেলা জজ আবদুল কাদেরের আদালতে সোমবার (৩০ নভেম্বর) এ মামলা দায়ের করেন সমর কৃষ্ণ চৌধুরী। আদালত মামলাটি আমলে নিয়ে পুলিশকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

সমর কৃষ্ণ চৌধুরীকে পুলিশ অন্যায়ভাবে ধরে নিয়ে শারীরিক ও মানসিক নির্যাতন করায় শারীরিক, মানসিক ও সামাজিক ক্ষতি আড়াই কোটি এবং আর্থিক ক্ষতি আড়াই কোটি মিলে মোট ৫ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা দায়ের করা হয়।

মামলায় অভিযুক্ত ১১ জন আসামি হলেন- বোয়ালখালী থানার তৎকালীন ওসি হিমাংশু কুমার দাস, পরিদর্শক তদন্ত মাহবুব আলম আখন্দ, এসআই আতিকুল্লাহ, আরিফুর রহমান, আবু বকর সিদ্দিক, দেলোয়ার হোসেন, পিএসআই মাহবুব আলম, এএসআই রিপন চাকমা, আলাউদ্দিন এবং যুক্তরাজ্য প্রবাসী সঞ্জয় দাশ ও তার নিকট আত্মীয় সজল দাশ।

প্রসঙ্গত, ২০১৮ সালের ২৭ মার্চ বিকেলে চট্টগ্রাম আদালত থেকে বের হওয়ার পর বোয়ালখালী থানা পুলিশের একটি টিম সমর কৃষ্ণ চৌধুরীকে ধরে নিয়ে যায়। এরপর তার বিরুদ্ধে অস্ত্র ও ইয়াবার তিনটি মামলা দায়ের করে আদালতে চালান করে দেয়। এসব মামলায় দেড় মাস কারাভোগ করেন বৃদ্ধ সমর কৃষ্ণ চৌধুরী।

কিন্তু পকেটে কলম, হাতে হাত ঘড়ি আর দুই হাতে হাতকড়া পরিয়ে অস্ত্র এবং ইয়াবা নিয়ে দাঁড়িয়ে থাকা ছবিটি গণমাধ্যমে প্রকাশ হলে পুলিশের বিরুদ্ধে উঠে সমালোচনাত ঝড়। এরপর একে একে প্রত্যাহার করা হয় বোয়ালখালী থানার তৎকালীন ওসি বিমান কুমার দাশ, পরিদর্শক তদন্ত মাহবুব আলম আখন্দসহ বেশ কয়েকজন অফিসারকে।