স্বামী-স্ত্রী একসাথে মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি হিসেবে শপথ নিলেন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৩ ডিসেম্বর, ২০২০ ৬:৩৮ অপরাহ্ণ
বিচারপতি দম্পতি মুরলি শঙ্কর কুপুরাজু এবং থমিলসেলভী টি ভালায়াপালায়ম (ছবি- সংগৃহীত)

বিরল ঘটনার সাক্ষ্য হল ভারতের মাদ্রাজ হাইকোর্ট, যেখানে স্বামী ও স্ত্রী দু’জনেই একসাথে হাইকোর্টের বিচারপতি হিসেবে শপথ নিলেন।

আজ বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) মাদ্রাজ হাইকোর্টের বিচারক হিসেবে শপথ গ্রহণ করেন বিচারপতি দম্পতি মুরলি শঙ্কর কুপুরাজু এবং থমিলসেলভী টি ভালায়াপালায়ম।

শপথ অনুষ্ঠানে নতুন বিচারকদের উদ্দেশে স্বাগত বক্তব্যে অ্যাডভোকেট জেনারেল বিজয় নারায়ণ বলেন, মাদ্রাজ হাইকোর্টে একই দিন স্বামী-স্ত্রী বিচারক হিসেবে শপথ গ্রহণের ঘটনা এটাই প্রথম।

জানা গেছে, বিচারপতি মুরলি শঙ্কর কুপুরাজু তিরুচিতে প্রধান জেলা ও দায়রা জজ হিসাবে দায়িত্ব পালন করেন। অন্যদিকে বিচারপতি থামিলসেলভী টি ভালায়াপালায়ম মাদ্রাজ হাইকোর্টের মাদুরাই বেঞ্চে রেজিস্ট্রার (জুডিসিয়াল) হিসাবে কর্মরত ছিলেন। ১৯৯৬ সালে এ বিচারক দম্পতি বিবাহবন্ধনে আবদ্ধ হন।

শপথ অনুষ্ঠানে এই দুই বিচারপতি ছাড়াও আরো আটজন বিচারপতি শপথ গ্রহণ করেছেন। তারা হলেন- বিচারপতি এ এ নককিরণ, বীরসাম্যি শিবজ্ঞানম, গণেশান ইলঙ্গোভান, অনন্তি সুব্রমনিয়ান, কান্নমল শানমুগা সুন্দরম, সাথী কুমার, সুকুমারা কুরুপ এবং মঞ্জুলা রামরাজু নলিয়া।

এর আগে, গত বছর পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে এক বিচারপতি দম্পতি উচ্চ আদালতের বিচারক হিসাবে শপথ নিয়েছিলেন। তারা হলেন- বিচারপতি বিবেক পুরি এবং বিচারপতি অর্চনা পুরি।

একইভাবে ২০০৯ সালে বিচারপতি এ কে পাঠক এবং বিচারপতি ইন্দ্রমিত কৌর স্বামী-স্ত্রী দুজনের একসাথে দিল্লি হাইকোর্টের বিচারপতি হিসাবে শপথ নেওয়ার উদাহরণ পাওয়া যায়। সূত্র- ল’ লাইফ