রাজারবাগ দরবার ও পীর দিল্লুর রহমানের সম্পদ তদন্তের আদেশ বহাল

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর, ২০২১ ১০:২৫ অপরাহ্ণ
উচ্চ আদালত

ঢাকার রাজারবাগ দরবার শরিফ ও দরবারের পীর দিল্লুর রহমানের সম্পদ ও দায় বিষয়ে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) তদন্ত করতে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত হয়নি। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে করা আবেদন ২৪ অক্টোবর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেওয়া হয়েছে। চেম্বার বিচারপতি ওবায়দুল হাসান আজ বৃহস্পতিবার এ আদেশ দেন।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে ১৯ সেপ্টেম্বর হাইকোর্ট রুল দিয়ে রাজারবাগ দরবার শরিফ ও দরবারের পীর দিল্লুর রহমানের সম্পদ ও দায় বিষয়ে তদন্ত করতে দুদককে নির্দেশ দেন। পাশাপাশি জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পৃক্ততা নিয়ে জাতীয় মানবাধিকার কমিশনের অভিমতের ভিত্তিতে পীর ও তাঁদের অনুসারীদের জঙ্গি সম্পৃক্ততা আছে কি না, সে বিষয়ে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটকে তদন্ত করতে নির্দেশসহ কয়েক দফা নির্দেশ দেওয়া হয়।

এ ছাড়া পৃথক মামলা দিয়ে রিট আবেদনকারীদের হয়রানির যে অভিযোগ, তা তদন্ত করতে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) নির্দেশ দিয়েছিলেন। তদন্ত করে ৬০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়। মানবাধিকার কমিশনের প্রতিবেদন বিবেচনায় তদন্তকাজে তিনটি সংস্থা পদক্ষেপ নেবে বলে উল্লেখ করেন হাইকোর্ট। রিট আবেদনকারীদের অযথা হয়রানি না করতেও নির্দেশ দেওয়া হয়।

আর রুলে রিট আবেদনকারীদের বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে ফৌজদারি মামলা দিয়ে হয়রানি করায় দিল্লুর রহমান ও তাঁর ১১ সহযোগীর বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। রিট আবেদনকারীরা হলেন মো. আবদুল কাদের, মাহবুবুর রহমান, জয়নাল আবেদীন, মো. আলা উদ্দিন, জিন্নাত আলী, আইয়ুবুর হাসান সিয়াম, নাজমা আক্তার ও নার্গিস আক্তার।