জমকালো আয়োজনে চট্রগ্রাম বারের বার্ষিক প্রীতিভোজ অনুষ্ঠিত

জমকালো আয়োজনে দেশের দ্বিতীয় বৃহত্তম বার চট্রগ্রাম জেলা আইনজীবী সমিতির বার্ষিক প্রীতিভোজ ব্যাপক উৎসাহ উদ্দীপনা মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ৮টায় চট্রগ্রাম জেলা আইনজীবী সমিতির অডিটোরিয়ামে অনুষ্ঠিত এই মিলনমেলায় প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিমকোর্ট হাইকোর্ট বিভাগের বিচারপতি জে বি এম হাসান। তিনি বলেন, ‘আমি শুধু এই চট্রগ্রামের সন্তান নয়, এই চট্রগ্রাম বারের একজন সদস্য। আমার ক্যারিয়ারের প্রথমদিকের সময়গুলো কেটেছে এই আদালতে। সেজন্য নিজেকে আমি গর্ববোধ করি।’ আইন পেশাকে ব্যস্ত পেশা উল্লেখ করে তিনি বলেন তিনি বলেন,  ‘আইন পেশায় ব্যস্ততা এতোই বেশি যে অবসর সময় থাকে না।

বিচারক ও আইনজীবীদের দায়িত্ব সম্পর্কে তিনি আরও বলেন, সমাজে ন্যায় বিচার প্রতিষ্ঠা করার জন্য বার ও বেঞ্চ আছে। উভয়কে সজাগ থাকতে হবে নিজ নিজ দায়িত্ব পালনে। সবসময় খেয়াল রাখতে হবে মানুষ যেন আস্থা হারিয়ে না পেলে বিচারবিমুখ না হয়।  আইন পেশায় তরুনদের অংশগ্রহণকে সাধুবাদ জানিয়ে তিনি বলেন, এই পেশায় বর্তমানে স্মার্ট ও ব্রিলিয়্যান্ট ছেলেদের অংশগ্রহণ বাড়ছে। আমি তাদের ‘Be Serious & Commitment’ হতে বলব। শুধুমাত্র অধ্যয়ন, সততাকে চাবিকাঠি হিসাবে নিতে হবে। জৌষ্ঠ আইনজীবীদের দৃষ্টি আকর্ষন করে তিনি বলেন, আপনারা জুনিয়রদের একটু দেখবেন। আপনাদের দায়িত্ব রয়েছে তাদের প্রতি।

এই অনুষ্ঠান উপলক্ষ্যে সমিতির সব ভবনে আয়োজন করা হয় বিশেষ সাজসজ্জা। মূল অনুষ্ঠান স্থল বার অডিটোরিয়ামেও করা হয় জমকালো সাজসজ্জা ও আয়োজন। অনুষ্ঠানে বিশেষ অথিতি হিসাবে উপস্থিত ছিলেন চট্রগ্রামের জেলা ও দায়রা জজ মো: হেলাল চৌধুরী, মহানগর দায়রা জজ মো শাহেনূর, চীপ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুন্সি মশিয়ার রহমান। চট্রগ্রাম কর আইনজীবী সমিতির সভাপতি মাহফুজুল হক মনি ও সাধারন সম্পাদক মো রহুল আমিন। এছাড়াও অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্রগ্রামে বিভিন্ন আদালতে কর্মরত ম্যাজিস্ট্রেট, বিচারক এবং বিভিন্ন মফস্বল আদালত ও চৌকি আদালতে কর্মরত বিচারক, চৌকি বির সমূহের সভাপতি সাধারন সম্পাদকরা।

সমিতির সভাপতি অ্যাড.রতন কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রীতিভোজ পূর্ব আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারন সম্পাদক অ্যাড. মো:আবু হানিফ। ঐতিহ্যবাহী চট্রগ্রাম বারের বার্ষিক প্রীতিভোজ অনুষ্ঠান এবারে একটু ভিন্ন ধরনের আয়োজনের কারনে বেশ গুরুত্ববহন করেছে সমিতির ইতিহাসে। সেটি হলো চট্রগ্রাম জেলা আইনজীবী সমিতির যেসব প্রবীনতম সদস্য আইন পেশায় ইতিমধ্যে ৫০ বছর উর্ধকাল যাবত নিয়োজিত থেকে বিচারপ্রার্থীদের আইনগত সেবা প্রধান করেছে এবং চট্রগ্রাম জেলা আইনজীবী সমিতিকে সমৃদ্ধ করেছে তাদের অবদানের স্বীকৃত স্বরুপ সমিতির পক্ষ হতে সম্মামনা ক্রেস্ট ও বিশেষ উপহার প্রদান করা হয়। মোট ১৮ জন বিজ্ঞ আইনজীবীকে এই সম্মামনা প্রদান করে সমিতি।

রায়হান ওয়াজেদ চৌধুরী/ চট্টগ্রাম প্রতিনিধি