খালেদা জিয়ার মামলার নথি হাইকোর্টে

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার মূল নথি হাইকোর্টে নিয়ে যাওয়া হয়েছে। বেলা ১২টা ৫৬ মিনিটে হাইকোর্টে নথি পৌঁছায়। নিয়ম অনুসারে হাইকোর্টের সংশ্লিষ্ট সেকশনে নথি জমা করা হবে। এর আগে ঢাকা বিশেষ জজ-৫ এর বিচারক আখতারুজ্জামানের আদালত থেকে নথি হাইকোর্টে নেওয়া হয়।

এরআগে ঢাকার বিশেষ জজ ৫ এর পেশকার মোকারম হোসেন দুপুর ১২টা ২২ মিনিটে নিম্ন আদালত থেকে পুলিশ পাহারায় নথি নিয়ে উচ্চ আদালতের উদ্দেশে রওনা দেন।

নথির মোট পৃষ্ঠা সংখ্যা ৫৩৭৩ বলেও জানান তিনি।

ঢাকা বিশেষ জজ-৫ এর বেঞ্চ সহকারী (পেশকার) মোকাররম হোসেন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘উচ্চ আদালতের আদেশ অনুযায়ী আজকে জিয়া অরফানেজ মামলার মূল নথি হাইকোর্টে পাঠানো হয়েছে। এর আগে ২২ ফেব্রুয়ারি উচ্চ আদালতে নথি পাঠানোর আদেশ দিলেও আমাদের কাছে আদেশ এসে পৌঁছেছে ২৫ ফেব্রুয়ারি। সে মোতাবেক ১৫ দিনের মধ্যে নথি পাঠানো হচ্ছে।’

আজ (রোববার) এ মামলায় খালেদা জিয়ার জামিনের বিষয় আদেশের দিন ধার্য ছিল। তবে মামলার নথি নিম্ন আদালত থেকে উচ্চ আদালতে না পৌঁছায় জামিনের বিষয়ে আদেশের জন্য আগামীকাল (সোমবার) দিন ধার্য করা হয়েছে।

এর আগে ২২ফেব্রুয়ারি জামিন বিষয়ে উচ্চ আদালতে আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। আদালত শুনানি শেষে নিম্ন আদালতের নথি তলব করেন।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়ার ৫ বছর কারাদণ্ড এবং তার বড় ছেলে তারেক রহমানসহ ৫ আসামিকে ১০ বছর কারাদণ্ড দিয়েছেন ঢাকার বিশেষ জজ আদালত। রায়ের পরই খালেদা জিয়াকে পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়।