ভারতের প্রধান বিচারপতি দীপক মিশ্র (ফাইল ছবি)

ভারতের প্রধান বিচারপতিকে ইমপিচ করতে রাজ্যসভায় নোটিস

এ বার দেশের প্রধান বিচারপতি দীপক মিশ্রকে ইমপিচ করার তোড়জোড় শুরু করল কংগ্রেস সহ ৭টি বিরোধী দল।

ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি মিশ্রের বিরুদ্ধে সংসদে ইমপিচমেন্ট প্রস্তাব আনার জন্য শুক্রবার ৭টি বিরোধী দল নোটিস দিল উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুকে। সেই নোটিসে সই করেছেন ৬৪ জন সাংসদ।

কেন্দ্রীয় তদন্ত ব্যুরো বা সিবিআইয়ের বিচারক বি এইচ লয়ার মৃত্যুর তদন্তের দাবি গতকাল এক রায়ে খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। তারই প্রেক্ষিতে দেশের প্রধান বিচারপতিকে ইমপিচ করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস সহ ৭টি বিরোধী দল।

কংগ্রেস ছাড়া আর যে ৬টি দলের সাংসদরা এ দিন সই করেছেন উপরাষ্ট্রপতিকে দেওয়া নোটিসে, তাদের মধ্যে রয়েছে শরদ পওয়ারের দল এনসিপি, সিপিএম, সিপিআই, সমাজবাদী পার্টি (এসপি), বহুজন সমাজ পার্টি (বিএসপি) ও মুসলিম লিগ।

প্রবীণ কংগ্রেস নেতা কপিল সিব্বল বলেছেন, ইমপিচ করার জন্য উপরাষ্ট্রপতিকে দেওয়া তাঁদের নোটিসে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির ৫টি দুর্ব্যবহারের উল্লেখ করা হয়েছে।

সিব্বলের কথায়, ‘‘সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ উঠতে শুরু করেছিল তাঁর দায়িত্ব নেওয়ার পর থেকেই। গত ১২ জানুয়ারি সাংবাদিক সম্মেলন ডেকে যার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছিলেন শীর্ষ আদালতের ৪ জন প্রবীণতম বিচারপতি।’’

সূত্র- ভারতের আনন্দবাজার পত্রিকা