বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য বরাদ্দ দেড় হাজার কোটি টাকা

সংসদে পাস হয়েছে ২০১৮-১৯ অর্থ বছরের জাতীয় বাজেট। আগামী ১ জুলাই থেকে কার্যকর এ বাজেটের আকার ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা যা দেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট। বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য দেড় হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৮ জুন) সকাল ১০টায় শুরু হওয়া সংসদ অধিবেশনে দীর্ঘ প্রায় চার ঘণ্টা আলোচনা শেষে দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট পাস হয়।

বাজেটে আইন ও বিচার বিভাগে জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ১ হাজার ৫২৩ কোটি ৬৩ লাখ টাকা। এর মধ্যে পরিচালন খাতে ১,০৪২ কোটি ৮৯ লাখ টাকা এবং উন্নয়ন খাতে ৪৮০ কোটি ৭৪ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

অন্যদিকে ২০১৮-১৯ অর্থবছরে সুপ্রিম কোর্টের জন্য ১৮০ কোটি ২২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। মূলত পরিচালন খাতেই এ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া বাজেটে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের জন্য ৩৪ কোটি ৭৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়।

নতুন অর্থবছরে সুপ্রিম কোর্টে যে সকল উল্লেখযোগ্য প্রকল্প বা কর্মসূচি বাস্তবায়ন করা হবে তা গত ৭ জুন জাতীয় সংসদে পেশ করেছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সংসদে পেস করা বাজেট অনুযায়ী সুপ্রিম কোর্টে ২০১৮-২০১৯ অর্থ বছরে উল্লেখযোগ্য যেসব প্রকল্প/কর্মসূচি বাস্তবায়ন করা হবে সেগুলো হলো:-

১) আপিল বিভাগে ৩টি এবং হাইকোর্ট বিভাগে ২০টি নতুন এজলাস/কোর্টসহ চেম্বার নির্মাণ/সংস্কার

২) জাজেস লাইব্রেরিকে ডিজিটাল লাইব্রেরিতে রুপান্তর

৩) সুপ্রিম কোর্টের জন্য একটি স্বতন্ত্র বাজেট অনুবিভাগ প্রতিষ্ঠা

৪) সুপ্রিম কোর্টের ডাটা সেন্টার, সার্ভার ও লোকাল এরিয়া নেটওয়ার্ক সংস্কার করা।

পাশাপাশি বিচার প্রার্থীদের কাছে আইনের সেবা সহজগম্য করতে বিভিন্ন কার্যক্রম অব্যাহত রয়েছে। স্বল্প সময়ে জনগণকে বিচারিক সেবা প্রদানের লক্ষ্যে বিচার ব্যবস্থায় ই-জুডিশিয়ারি কার্যক্রম নিশ্চিত করতে আইসিটি নেটওয়ার্কের আওতায় আনা হচ্ছে।

নির্বাচনের বছরে পাস হওয়া এ বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ দেওয়া হয়েছে অর্থ বিভাগে ২ লাখ ২ হাজার ২৮৪ কোটি টাকা। অন্যদিকে সবচেয়ে কম বরাদ্দ রাষ্ট্রপতির কার্যালয়ে। এ খাতে বরাদ্দ ২২ কোটি ৯৯ লাখ টাকা।

গত ৭ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে এই বাজেট উপস্থাপন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদসহ বাজেটের ওপর ২২৩ জন সাংসদ মোট ৫৫ ঘণ্টা ৫৫ মিনিট আলোচনা করেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে বড় কোনো পরিবর্তন না হলেও ছোটখাটো পরিবর্তনে আজ (বৃহস্পতিবার) কণ্ঠভোটে এ বাজেট পাস হয়।