প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন (ফাইল ছবি)

সুপ্রিম কোর্টের আইনজীবীদের সঙ্গে প্রধান বিচারপতির সৌজন্য সাক্ষাৎ

দীর্ঘ দেড় মাস অবকাশকালীন ছুটি শেষে আজ সোমবার (১ অক্টোবর) থেকে সুপ্রিম কোর্টে নিয়মিত বিচারিক কার্যক্রম শুরু হয়েছে। সকাল ৯টায় আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে বিচারিক কার্যক্রম শুরু হয়। এরপর সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটি শেষে আজ খোলার দিন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতি এবং এটর্নি জেনারেল কার্যালয়ের কর্মকর্তাগণ ও সকল আইনজীবীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হন ।

সোমবার সকালে সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত মূল ভবনের ভেতরের লনে অনুষ্ঠিত এ সৌজন্য সাক্ষাতে কফিসহ অন্যান্য হালকা খাবার দিয়ে আপ্যায়ন করা হয়।

অনুষ্ঠানে প্রধান বিচারপতি ছাড়াও আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা আইনজীবীদের সঙ্গে কুশল বিনিময় করেন। এ সময় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. জাকির হোসেনসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

প্রথা অনুসারে সুপ্রিম কোর্টে প্রতি অবকাশের পরই প্রধান বিচারপতি আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, এটর্নি জেনারেল, আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদকসহ আইনজীবীদের মধ্যে সৌজন্য সাক্ষাত হয়।

উল্লেখ্য, গত ১৬ আগস্ট থেকে গতকাল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ঈদুল আজহার ছুটি, সরকার ঘোষিত অন্যান্য ছুটি, সাপ্তাহিক ছুটি এবং কোর্টে অবকাশের কারণে প্রায় দেড় মাস সুপ্রিম কোর্টে নিয়মিত বিচার কার্যক্রম বন্ধ ছিল। তবে এ সময়ে জরুরি বিষয় শুনানি ও নিষ্পত্তির জন্য সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে অবকাশকালীন বেঞ্চ বিচার কার্যক্রম পরিচালনা করেছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্ট বিভাগে অবকাশকালীন বিভিন্ন বেঞ্চ গঠন করে দেন। এছাড়াও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার কোর্টে তারিখ ও সময় নির্ধারণ করে দিয়ে আদালত নির্ধারণ করে দেয়া হয়েছিল। এসব বেঞ্চে বিচারিক কার্যক্রম পরিচালিত হয়।