আইনমন্ত্রী আনিসুল হক
আইনমন্ত্রী আনিসুল হক (ফাইল ছবি)

‘তারেক রহমানসহ সব সাজাপ্রাপ্ত আসামিকে ফেরানোর প্রক্রিয়া চলমান’

বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ বিদেশে অবস্থানরত সব সাজাপ্রাপ্ত আসামিকে দেশের ফেরানোর প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আজ রোববার (১৩ জানুয়ারি) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনিস্টিটিউটে সহকারী জজ ও জুডিসিয়াল অফিসারদের ৩৮তম প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ‘সাজাপ্রাপ্ত আসামিদের দেশে ফিরিয়ে এনে বিচার নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। তাই তারেক রহমানসহ বিদেশে অবস্থানরত সব সাজাপ্রাপ্ত আসামিকে দেশের ফেরানোর প্রক্রিয়া শুরু করেছি এবং এই প্রক্রিয়া চলমান রয়েছে।’

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আপিল বিভাগে অপেক্ষমাণ মানবতাবিরোধী অপরাধীদের মামলার শুনানি করার বিষয়টি বিচার বিভাগের ওপর নির্ভর করে। আপনারা সকলেই জানেন যে, বিচার বিভাগ স্বাধীন। আমরা কখনোই বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ করি না। তবুও আপিলে থাকা মানবতাবিরোধী অপরাধীদের মামলা যেন শুনানির ব্যবস্থা করা হয়, সে বিষয়ে আমরা অ্যাটর্নি জেনারেল অফিসের সঙ্গে আলোচনা করবো।’

এর আগে নিম্ন আদালতের সহকারী জজদের প্রশিক্ষণ কর্মশালায় আরও বক্তব্য রাখেন আইন মন্ত্রণালয়ের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক এবং বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক সাবেক বিচারপতি খন্দকার মুসা খালেদ।