অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম

ডেপুটি ও সহকারী অ্যাটর্নি জেনারেলদের পদত্যাগের নির্দেশ

২০১৭ সালের আগে নিয়োগ পাওয়া সব ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) ও সহকারী অ্যাটর্নি জেনারেলদের (এএজি) পদত্যাগ করতে মৌখিক নির্দেশ দিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আজ বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে ডেকে তাদেরকে এ নির্দেশ দেন বলে জানা গেছে।

ইতোমধ্যে কয়েকজন পদত্যাগপত্র জমা দিয়েছেন। তবে পদত্যাগপত্র গ্রহণ না হওয়া পর্যন্ত তারা দায়িত্ব পালন করতে পারবেন।

এর আগে, বুধবার (২৬ জুন) দুপুরে বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে লিগ্যাল এইডের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠান শেষে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিচার বিভাগের প্রয়োজনে নতুন আইনজীবী নিয়োগ দিতে ডেপুটি ও সহকারী অ্যাটর্নি জেনারেলদের পদত্যাগ করতে বলেছি। তবে এখন পর্যন্ত কারও পদত্যাগপত্র পাইনি।

তিনি বলেন, নতুন নিয়োগ হোক আর পুরান যারা আছে তারা থাকুক, কিন্তু নিয়োগ প্রক্রিয়া নতুন করে দেয়া হবে। ২০১৭ সালের আগে যারা ডেপুটি ও সহকারী আটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পেয়েছেন তাদের পদত্যাগ করতে হবে।

তিনি বলেন, ‘তাদের পদত্যাগের বিষয়টি চিঠির মাধ্যমে জানিয়েছি অ্যাটর্নি জেনারেলকে। তিনি নিশ্চয়ই পদক্ষেপ নিচ্ছেন। তবে এখন পর্যন্ত কোনো পদত্যাগপত্র পাইনি।’

মন্ত্রী বলেন, এখন আবারও তাদের (ডিএজি ও এএজিদের) বলছি, পদত্যাগের বিষয়টি আপনাদের মাধ্যমে তাদের সকলের কাছে পৌঁছে যাবে।

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে রাষ্ট্রপতি কর্তৃক আইন মন্ত্রণালয়েরে মাধ্যমে ডেপুর্টি ও সহকারী অ্যাটর্নি জেনারেল পদমর্যাদায় আইনজীবী নিয়োগ দেয়া হয়। এখন অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে ডেপুটি ৬৭ এবং সহকারী অ্যাটর্নি জেনারেল ১০৭ জন।