শিশুর ডিএনএ পরীক্ষায় মিললো ধর্ষণের সত্যতা, কারাগারে আইনজীবী
কারাগার (প্রতীকী ছবি)

নাটোরে পেঁচা ও বাদুড় হত্যায় এক ব্যক্তির কারাদণ্ড

নাটোরে একটি পেঁচা ও ১৫৯টি বাদুড় হত্যা করে বিক্রির উদ্দেশ্যে নিয়ে যাওয়ার সময় অমল সরদার (৫৫) নামে এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। পরে তাকে ভ্রাম্যমাণ আদালতে হাজির করলে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসমিনা খাতুন ছয় মাসের কারাদণ্ড দেন।

দণ্ডপ্রাপ্ত অমল যশোরের চৌগাছা উপজেলার কংসাদিপুর গ্রামের সূর্য সরদারের ছেলে।

নাটোর ঝলমলিয়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক বিষয়টি নিশ্চিত করেছেন। ওসি জানান, গোপন সংবাদের ভিত্তিতে রোববার (২৪ নভেম্বর) দুপুরে সদর উপজেলার চাঁদপুর এলাকায় অভিযান চালায় হাইওয়ে পুলিশ। এ সময় প্লাস্টিকের বস্তাভর্তি বাদুড় ও পেঁচা জব্দ এবং অমলকে আটক করা হয়। জিজ্ঞাসাবাদে অমল বলেছে, নাটোরের চাঁনপুরসহ আশপাশের এলাকায় কয়েকজন সহযোগীকে নিয়ে সে বাদুড় ও পেঁচা ধরে মারার পর বিক্রির জন্য নিয়ে যাচ্ছিল। যশোর এলাকায় আদিবাসীদের কাছে প্রতিটি প্রাণী ২০-২৫ টাকা দরে বিক্রির পাশাপাশি তারা নিজেরাও খায়।

ওসি আরও জানান, ঘটনার খবর পেয়ে রাজশাহী রেঞ্জের বন্য প্রাণী ব্যবস্থাপনা এবং প্রকৃতি ব্যবস্থাপনা বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা দেবাশীষ দে এসেছিলেন। এই এলাকায় কারা এর সঙ্গে জড়িত তা শনাক্ত এবং এসব প্রাণী হত্যা বন্ধের ব্যাপারে তারা কাজ করবেন বলে জানিয়েছেন তিনি।

এদিকে জেলা আদিবাসী ছাত্র সংগঠনের সভাপতি কালিদাস জানান, যশোর এলাকার আদিবাসীরা বাদুড় খায় বলে তিনি শুনেছেন।

উল্লেখ্য, গত বছরও শহরের হয়বতপুর এলাকায় যশোরের অপর এক আদিবাসী যুবককে আটক করে ৪৫টি বাদুড় জব্দ করেছিলেন। তাকেও জেলে যেতে হয়েছিল।