উচ্চ আদালত
উচ্চ আদালত

অবসরে যাচ্ছেন বিচারপতি ভবানী প্রসাদ সিংহ

বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারক বিচারপতি ভবানীপ্রসাদ সিংহ অবসরে যাচ্ছেন। আজ বৃহস্পতিবার (২৩ জুলাই) এই বিচারকের শেষ কর্মদিবস।

সুপ্রিম কোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সাইফুর রহমান জানান, মাননীয় বিচারপতি ভবানী প্রসাদ সিংহ অবসরে যাচ্ছেন। আজ তাঁর শেষ কর্ম দিবস। বেলা ১টায় উনাকে অবসরোত্তর ভার্চ্যুয়ালি বিদায় সংবর্ধনা দেবে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

বিচারপতি ভবানী প্রসাদ সিংহ নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাত খুন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ইংরেজি বিভাগের ছাত্র জুবায়ের আহমেদ হত্যা, জাসদ ছাত্রলীগের ঢাকা মহানগর শাখার সহ সাধারণ সম্পাদক মোমিন, লক্ষ্মীপুরে স্কুলছাত্রী স্মৃতি নাথ সীমাকে ধর্ষণের পর হত্যা এবং নরসিংদীর সিক্স মার্ডারের মতো আলোচিত মামলার ডেথ রেফারেন্স ও আপিলের ওপর রায় দিয়েছেন।

বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ১৯৫৩ সালের ৮ আগস্ট জন্মগ্রহণ করেন। ইংরেজিতে এম.এ এবং এল. এল. বি ডিগ্রি অর্জনের পর ১৯৭৯ সালের ১ মার্চ জেলা বারে আইনজীবী হিসেবে তালিকভুক্ত হন। পরবর্তীতে ১৯৮৩ সলের ২০ এপ্রিল মুন্সেফ হিসেবে (সহকারী জজ) বিচার বিভাগে যোগদান করেন। ২০০০ সালের ২৪ ফেব্রুয়ারি তিনি জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি পান।

বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ২০১০ সালের ১২ ডিসেম্বর হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। এর ঠিক দুই বছর পর ২০১২ সালের ১২ ডিসেম্বর হাইকোর্টে স্থায়ী নিয়োগ পান।

সংবিধান অনুসারে ৬৭ বছর বয়স পূর্ণ হলে অবসরে যান সুপ্রিম কোর্টের বিচারপতিরা। সেই অনুসারে ৭ আগস্ট তার ৬৭ বছর পূর্ণ হবে। এর মধ্যে শুক্রবার (২৪ জুলাই) থেকে সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটি শুরু হচ্ছে। এটি শেষ হবে ৮ আগস্ট (শনিবার)। এ কারণে বৃহস্পতিবার তার শেষ কর্মদিবস হিসাবে তাকে সংবর্ধনা দেওয়া হচ্ছে।