আইনি নোটিশ
আইনি নোটিশ

কোজআপের ‘দ্বিধাহীন কাছে আসার গল্প’ সম্প্রচার বন্ধে আইনি নোটিশ

কোজআপ (Close Up) ‘দ্বিধাহীন কাছে আসার গল্প ২০২২’ শিরোনামে টিভিসি (Television Commercial) সহ সংশ্লিষ্ট নাটকটি দেশের সকল টেলিভিশন চ্যানলে প্রচার থেকে বিরত থাকতে আইনি নোটিশ প্রেরণ করা হয়েছে। সেই সাথে নোটিশে ইউটিউব, সকল সামাজিক মাধ্যমেসহ অন্তর্জাল থেকে ভিডিওটি সরাতে বলা হয়েছে।

আজ বুধবার (১২ জানুয়ারি) ঢাকার বাসিন্দা মোহাম্মদ হুজ্জাতুল ইসলামের পক্ষে নোটিশটি প্রেরণ করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এস. এম. আরিফ মণ্ডল।

নোটিশে তথ্য ও সম্প্রচার সচিব, স্বরাষ্ট্র সচিব, ইউনিলিভার বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং হেড অব মার্কেটিংকে বিবাদী করা হয়েছে।

নোটিশে বলা হয়, ভিডিওটিতে মুসলিম ভাবধারায় পোশাক পরিহিত নারী হিসেবে প্রতীয়মান একটি মেয়ে দুইহাত ক্ষুদ্র নৃগোষ্ঠীর একটি ছেলের দুই কাঁধে রাখে। এরপর ছেলেটি মুসলিম মেয়েটির কোমরে হাত রাখলে বন্ধুত্বের বাহিরেও অন্তরঙ্গ দৃশ্যের অবতারণা করে! যা দেশের বিরাট মুসলিম জনগোষ্ঠীর ধর্মীয় মূল্যবোধ বা অনুভূতিতে আঘাত করার শামিল। এমন ভিডিওচিত্র অসাম্প্রদায়িক চেতনার সম্প্রীতির বাংলাদেশ অযৌক্তিকভাবে অস্থিতিশীল করার স্বার্থেন্বেষীমহলের অপচেষ্টা।

নোটিশে আরও বলা হয়, বাংলাদেশের নির্দিষ্ট এলাকাগুলোতে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠীর যেমন রয়েছে নিজস্ব সাংস্কৃতিক পরিমণ্ডল, প্রথা, ভাষা এবং ধর্ম। একইভাবে মুসলিম সম্প্রদায়ের রয়েছে নিজস্ব পোশাক এবং ধর্ম। ভিডিওটিতে মেয়েটির বেশভূষায় মুসলিম সম্প্রদায়েরই স্বরূপ প্রকাশ করে। ফলে এমন ভিডিও প্রচারের মাধ্যমে বর্তমান প্রজন্মের কাছে ভুল বার্তা যাচ্ছে। যার ফলে তারা ধর্মীয় নীতিভ্রষ্ট হতে পারে এবং তাদের ধর্মীয় চেতনা ও মূল্যবোধের অবক্ষয় হতে পারে। ভিডিওচিত্রটি গণমাধ্যমে প্রচারিত হতে থাকলে যেকোন মুহূর্তে শান্তিপ্রিয় জনগোষ্ঠীর মধ্যে উগ্রধর্মীয় সংঘাত সৃষ্টি হতে পারে। যা কোনোভাবেই কাম্য নয়। সরকার দেশে সংবিধান অনুযায়ী সকল ধর্মের চেতনা ও মূল্যবোধ সমুন্নত রাখতে সচেষ্ট।

নোটিশ গ্রহীতাগণ (৩-৫ নং) ইচ্ছাকৃতভাবে/ জ্ঞাতসারে ভিডিওচিত্রটি ধারণপূর্বক দেশের বৃহত্তর জনগোষ্ঠী মুসলিমদের অনুভূতিতে আঘাত করার অশুভ অভিপ্রায়ে এবং মুসলিম জনগোষ্ঠী ও নৃগোষ্ঠীর মধ্যে সম্প্রীতি নস্ট করার অপপ্রয়াসে ভিডিওটি টেলিভিশন, ইলেকট্রনিকস মাধ্যমে, ইউটিউব, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্তর্জালে/ওয়েবসাইটে প্রকাশ করে প্রচার করে যাচ্ছেন। যা অনতিবিলম্বে   বন্ধ করা একান্ত জরুরী বলে নোটিশে উল্লেখ করা হয়।

নোটিশে আরও উল্লেখ করা হয়, ভিডিওটি অশোভন বিজ্ঞাপন নিষিদ্ধ আইন, ১৯৬৩ (The Indecent Advertisements Prohibition Act, 1963) এর সংশ্লিষ্ট ধারা মোতাবেক অশোভন। এছাড়া বাংলাদেশ দন্ডবিধির আইনের ২৯৫(ক) ধারা অনুযায়ী ধর্মীয় অনুভুতিতে আঘাত দেওয়ার সামিল। অধিকন্তু ধর্মীয় মূল্যবোধের উপর আঘাত দেওয়ার অশুভ উদ্দেশ্যে কথিত ভিডিওটি ধারন করে প্রচারের মাধ্যমে ডিজিটাল সিকিউরিটি আইন ২০১৮ এর ২৮ ধারার অধীন অপরাধের সামিলও বটে।

এমতাবস্থায় ধর্মীয় সম্প্রীতি রক্ষার খাতিরে কথিত আগামী ৩ (তিন) দিনের মধ্যে ভিডিওটি সরানোর অনুরোধ করা হয়। একইসাথে কথিত ভিডিও সংশ্লিষ্ট নাটকটি প্রচারে বিরত থাকার অনুরোধ করা হয়। অন্যথায় নোটিশদাতা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে দেশের বিদ্যমান আইনে যথাযথ প্রতিকারে সরণাপন্নে বাধ্য হবেন বলেও নোটিশে বলা হয়।