ঢাকা বারে বঙ্গবন্ধু ভবন-১ এর চেম্বার বরাদ্দ অবৈধ ঘোষণা চেয়ে মামলা
এশিয়ার সর্ববৃহৎ বার হিসেবে পরিচিত ঢাকা আইনজীবী সমিতি

ঢাকা বার থেকে দায়রা আদালত ভবন পর্যন্ত ফুটওভার ব্রিজ চেয়ে আবেদন

ঢাকা আইনজীবী সমিতি ভবন থেকে পুরাতন জেলা ও দায়রা জজ আদালত ভবন পর্যন্ত ফুটওভার ব্রিজ তৈরির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে আইনজীবীরা।

সমিতির সদস্যদের পক্ষে ঢাকা বারের সাধারণ সম্পাদক খন্দকার মো. হজরত আলী গত বুধবার (১৯ জানুয়ারি) জেলা ও দায়রা জজ বরাবর এ আবেদন করেন।

আবেদনে বলা হয়, এশিয়া মহাদেশের অন্যতম বৃহত্তম আইনজীবী সমিতি ঐতিহ্যবাহী ঢাকা বার অ্যাসোসিয়েশন। বর্তমানে ২৭ হাজার ৬৮৪ জন আইনজীবী এ সমিতির সদস্য হিসেবে আইন পেশায় নিয়োজিত আছেন। বিচারকাজ পরিচালনায় বিচারক, আইনজীবী, আসামি, ফরিয়াদি ও সাক্ষীসহ প্রতিদিন ঢাকা আইনজীবী সমিতি সহ আদালত অঙ্গনে প্রায় লক্ষাধিক লোকের সমাগম হয়। বিচারকার্যে সংশ্লিষ্ট আইনজীবী, সাক্ষী ও বিচারপ্রার্থী জনগণের এক আদালত থেকে অন্য আদালতে যাতায়াতের জন্য নীচ দিয়ে ঘুরে যাওয়া ছাড়া কোনো সহজ পথ না থাকায় আইনজীবী সমিতি ভবন থেকে জেলা ও দায়রা জজ আদালতে যেতে সময় ক্ষেপণ ও কষ্টসাধ্য হওয়ায় বিচারকাজের ওপর প্রভাব পড়ে। এ সমস্যা সমাধানে উক্ত ফুটওভার ব্রিজ স্থাপন একান্ত প্রয়োজন।

এমতাবস্থায় বিচারকাজে সংশ্লিষ্ট আইনজীবী ও বিচারপ্রার্থী জনগণের স্বার্থে বিষয়টি গুরুত্ব দিয়ে বিশেষভাবে বিবেচনা করে আইনজীবী সমিতি ভবনের ৩য় ও ৬ষ্ঠ তলা হতে জেলা ও দায়রা জজ আদালতের ৩য় ও ৬ষ্ঠ তলা পর্যন্ত ফুটওভার ব্রিজ স্থাপন করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয় আবেদনে।