তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ (ফাইল ছবি)
তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ (ফাইল ছবি)

আইনজীবীরা সমাজের স্বাভাবিক নেতা: তথ্যমন্ত্রী

দেশে আইনের শাসন, ন্যায় এবং ন্যায় ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় আইনজীবীদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আইনজীবীরা সমাজের স্বাভাবিক নেতা।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে নবীন আইনজীবীদের বরণ ও কর্মশালা উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে তথ্যমন্ত্রী এ কথা বলেন। জেলা আইনজীবী সমিতির উদ্যোগে ১ হাজার ৪ জন নতুন আইনজীবীকে বরণসহ তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধিতে কর্মশালার আয়োজন করা হয়।

বক্তব্যের শুরু নবীন আইনজীবীদের অভিনন্দন জানান তিনি। সেই সাথে সকল নতুন আইনজীবীদের সাফল্য কামনা করেন। এরপর তিনি নিজেকে আইনজীবী পরিবারের সদস্য জানিয়ে বলেন, আমার বাবা আইনজীবী, মা আইনজীবী, শ্বশুর আইনজীবী এবং নানা শ্বশুরও আইনজীবী।

হাছান মাহমুদ বলেন, বাবার ইচ্ছা ছিল আইনজীবী হই। কিন্তু বাবাকে দেখেছি পরিণত বয়সেও তিনি প্রচুর পড়াশোনা করতেন। এতো পড়াশোনা দেখে আমি একটু ঘাবড়ে গিয়েছিলাম। সেজন্য আর আইনজীবী হয়ে ওঠা হয়নি। তবে এখন মাঝে মাঝে ভাবি আইনজীবী হলে ভালো হতো।

আইন পেশা শুরুতে কুসুমাস্তীর্ণ নয় মন্তব্য করে তথ্যমন্ত্রী বলেন, আইন পেশার শুরুতে অনেক টানাপড়েন থাকে। প্রথমেই যারা অর্থের পেছনে দৌড়াবে, তারা ভালো আইনজীবী হতে পারবে না। কিন্তু ধৈর্য ধরে লেগে থাকলে পরবর্তীতে বড় আইনজীবী হওয়া সম্ভব।

দেশে আইনের শাসন, ন্যায় এবং ন্যায় ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় আইনজীবীদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন, আইনজীবীরা সমাজের স্বাভাবিক নেতা। বিচারপ্রার্থীদের আইনগত সহায়তা প্রদান করে আইনজীবীরা যে ভূমিকা রাখে তাতে আমি মনে করি সমাজে ন্যাবিচার ও আইনের শাসন প্রতিষ্ঠায় আইনজীবীদের গুরুত্ব অপরিসীম। আইনজীবীদের সৎ থাকা জরুরি।

আইনজীবী অডিটোরিয়ামে জেলা আইনজীবী সমিতির সভাপতি মুহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন বার কাউন্সিলের সদস্য এডভোকেট মুজিবুল হক, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এএইচ এম জিয়া উদ্দিন সহ অন্যরা।