বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

রমজানে অপরিবর্তিত থাকছে আপিল বিভাগের বিচারকাজের সময়সূচি

আসন্ন পবিত্র রমজান মাসে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারিক কার্যক্রমের সময়সূচি অপরিবর্তিত থাকছে। অর্থাৎ আগের নিয়মে আপিল বিভাগের বিচারকাজ অনুষ্ঠিত হবে। তবে পরিবর্তন আসছে আপিল বিভাগের অফিসিয়াল সময়সূচিতে।

আজ বুধবার (৩০ মার্চ) সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তি জারি করা হয়।

এতে বলা হয়, আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অফিসের সময়সূচি নির্ধারণ করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

নির্ধারিত সূচি অনুযায়ী রোজার মাসে সাপ্তাহিক ও সরকার ঘোষিত ছুটির দিন ব্যতীত রবি থেকে বৃহস্পতিবার পর্যন্ত সকাল সাড়ে ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত (দুপুর সোয়া ১টা থেকে দেড়টা পর্যন্ত যোহরের নামাজের বিরতিসহ) অফিসের কার্যক্রম চলবে। তবে আপিল বিভাগের কোর্টের সময়সূচি অপরিবর্তিত থাকবে।

এদিকে আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরী বিষয়াদি নিষ্পত্তির জন্য আগামী ৩ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চেম্বার জজ হিসেবে বিচারপতি এম. ইনায়েতুর রহিমকে মনোনীত করেছেন প্রধান বিচারপতি।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম আগামী ৩ এপ্রিল থেকে শুধুমাত্র রমজান মাস পর্যন্ত সপ্তাহের রবি, সোম, মঙ্গল ও বুধবার দুপুর ২টা থেকে শারীরিক উপস্থিতির মাধ্যমে আপিল বিভাগের চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করবেন।

প্রসঙ্গত, আগামী সপ্তাহ থেকে পবিত্র এ মাস শুরু হতে যাচ্ছে। পশ্চিমাকাশে রমজানের চাঁদ উদিত হলেই আরম্ভ হবে এই মহিমান্বিত মাস।