বিচারপতিদের অপসারণ: ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানি ১৬ নভেম্বর
সংবিধান ও সুপ্রিম কোর্ট

সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী উদযাপনে ১৬ সদস্যের কমিটি গঠন

বাংলাদেশের সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী উপলক্ষে বছরব্যাপী নানা অনুষ্ঠান ও কর্মসূচি পালনের সিদ্ধান্ত হয়েছে। এ লক্ষ্যে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে ১৬ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি বাংলাদেশের সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী উদযাপন বিষয়ে নীতি-নির্ধারণী দিক-নির্দেশনা প্রদান করবেন।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে সভাপতিত্বে বাংলাদেশের সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী উদযাপন সংক্রান্ত জাজেস কমিটির অন্যান্য সদস্যরা হলেন- আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, হাইকোর্ট বিভাগের বিচারপতি কৃষ্ণা দেবনাথ, বিচারপতি নাইমা হায়দার, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি জে.বি.এম. হাসান, বিচারপতি কে এম কামরুল কাদের, বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার, বিচারপতি মো. শাহিনুর ইসলাম, বিচারপতি খিজির আহমেদ চৌধুরী, বিচারপতি মোঃ ইকবাল কবির ও বিচারপতি এস এম কুদ্দুস জামান।

এই কমিটির প্রথম সভা সম্প্রতি সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত হয়। সভায় বছরব্যাপী নানা অনুষ্ঠান ও কর্মসূচি পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের সর্বোচ্চ আইন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান ১৯৭২ সালের ৪ নভেম্বর গণপরিষদে বাংলাদেশের সংবিধান গৃহীত হয় এবং ১৬ ডিসেম্বর ১৯৭২ (বিজয় দিবস) থেকে কার্যকর হয়। অন্যদিকে বাংলাদেশের সংবিধান অনুযায়ী ১৯৭২ সালের ১৮ ডিসেম্বর বাংলাদেশ সুপ্রিম কোর্ট প্রথম কার্যক্রম শুরু করে।