বার কাউন্সিল নির্বাচনে আ’লীগ ১০, বিএনপি ৪ আসনে জয়ী

বার কাউন্সিল নির্বাচনে আ’লীগ ১০, বিএনপি ৪ আসনে জয়ী

সারাদেশে আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য সমাপ্ত নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হয়েছে। নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজয়ী হয়েছে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ।

আজ সোমবার (৩০ মে) সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এর আগে বার কাউন্সিল ভবনের দ্বিতীয় তলায় সংস্থার সভাকক্ষে রোববার (২৯ মে) বিকেল সাড়ে ৪টা থেকে গণনা শুরু হয়। গণনা শেষে রাত ৩টার দিকে ফলাফল ঘোষণা করেন বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

ঘোষিত ফলাফল অনুযায়ী, ১৪টি আসনের বিপরীতে ১০টিতে জয় পেয়েছে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল। আর বাকি ৪টিতে জয় পেয়েছে বিএনপি সমর্থিত নীল প্যানেল।

নির্বাচনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে সাধারণ আসনে বিজয়ীরা হলেন- সৈয়দ রেজাউর রহমান (১৭ হাজার ৯৩), মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল (১৬ হাজার ৮৪৪), মো. রবিউল আলম বুদু (১৫ হাজার ২৭) ও মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা (১৭ হাজার ৪৩৩ ভোট)।

একই প্যানেল থেকে গ্রুপ আসনে ঢাকা অঞ্চলের আইনজীবী সমিতে (গ্রুপ-এ) আবদুল বাতেন (৪ হাজার ৪৪৪), বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ বি) মো. জালাল উদ্দিন খান (১ হাজার ৭২৫), বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ডি) এ এফ মো.রুহুল আনাম চৌধুরী (১ হাজার ৯৯৮), বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ই)আনিছ উদ্দিন আহমেদ সহিদ(১ হাজার ৭৫২), বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ এফ) মো.একরামুল হক (১ হাজার ৪৭১) এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ জি) মো.আব্দুর রহমান (১ হাজার ৪৫০) বিজয়ী হয়েছেন।

অন্যদিকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সমর্থিত জাতীয়তাবাদী ঐক্য প্যানেল থেকে সাধারণ আসনে বিজয়ীরা হলেন- জয়নুল আবেদীন (১৪ হাজার ৭৯৬), এ এম মাহবুব উদ্দিন খোকন (১৬ হাজার ৮১১) ও রুহুল কুদ্দুস কাজল (১৫ হাজার ৯৬৫)।

গ্রুপ আসনে নীল প্যানেলের একমাত্র বিজয়ী প্রার্থী বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ সি) এ এস এম বদরুল আনোয়ার (২ হাজার ৬০৪)।

এর আগে বুধবার (২৫ মে) সারাদেশে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এদিন সকাল ১০টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলে বিকেল ৫টা পর্যন্ত। এবারের নির্বাচনে ভোটার ছিলেন সুপ্রিম কোর্টসহ সারা দেশের ৫১ হাজারের বেশি আইনজীবী।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন, দেশের সকল দেওয়ানি আদালত প্রাঙ্গণসহ বাজিতপুর, ইশ্বরগঞ্জ, দুর্গাপুর, ভাংগা, চিকন্দি, পটিয়া, সাতকানিয়া, বাঁশখালী, ফটিকছড়ি, সন্দ্বীপ, হাতিয়া, নবীনগর ও পাইকগাছা দেওয়ানি আদালতে স্থাপিত ভোটকেন্দ্রে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ২০১৮ সালের ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে ১৪টি আসনের মধ্যে ১২টি আসনে জয়ী হয়েছিল সরকার সমর্থকদের সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ। অপর দিকে বিএনপি জোটের জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল পেয়েছিল মাত্র দু’টি আসন।