‘বিজয়-৭১’ ভবন নিয়ে অসন্তোষ: প্রধান বিচারপতির কাছে সাড়ে ৩শ’ আইনজীবীর আবেদন

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৬ জুন, ২০২২ ৩:৩৫ অপরাহ্ণ

সুপ্রিম কোর্টের নবনির্মিত ‘বিজয় ৭১’ ভবনে বিচারিক কার্যক্রম শুরু হওয়ার থেকেই আইনজীবীদের পক্ষ থেকে নানা অভিযোগ উত্থাপিত হয়। ভবনটির স্থাপত্যশৈলী, এজলাসের আকার–আকৃতি এবং অন্যান্য সুযোগ–সুবিধা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন তারা। আইনজীবীদের কেউ কেউ ভবনটি আদালত ভবনের বৈশিষ্ট্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়, এমন অভিযোগ করে সেখান থেকে এজলাস সরিয়ে নেওয়ারও দাবি জানান।

ইতোমধ্যে সুপ্রিম কোর্টের এনেক্স ভবন ও মূল ভবনের সব ফ্লোরের উপযুক্ত রুমগুলো শুধু এজলাস হিসেবে ব্যবহার করা জন্য প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর কাছে আবেদন করেছেন ৩৫০ আইনজীবী। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের মাধ্যমে প্রধান বিচারপতি কাছে এই আবেদন জমা দেওয়া হয়েছে। এছাড়া আবেদনের অনুলিপি আইনমন্ত্রী, অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) সভাপতিকেও পাঠানো হয়েছে।

গত ২৪ মে এই আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দা নাসরিন। বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, নববির্নির্মিত ভবনের বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন আইনজীবীরা। এজন্য ৩৫০ জন আইনজীবীর সই করা আবেদনটি প্রধান বিচারপতির কাছে জমা দিয়েছি। এই সপ্তাহে ওনার (প্রধান বিচারপতির) সঙ্গে দেখা করে কথা বলার ইচ্ছে আছে।

আবেদনে যা বলা হয়

নবনির্মিত বিজয় ৭১ ভবনের চলমান ডিজাইন অনুযায়ী কোর্ট রুমগুলো, সিঁড়ি, লিফট এবং অন্যান্য বিষয়সমূহ কোনোভাবেই আমাদের সুপ্রিম কোর্টের সুপ্রাচীন ঐতিহ্য ও নির্মাণশৈলীর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। সুপ্রিম কোর্ট আইনজীবী ভবন থেকে নবনির্মিত বিজয়-৭১ ভবনে যাতায়াত করার জন্য সরাসরি কোনো রাস্তা রাখা হয়নি।

বিজয়-৭১ ভবনে প্রবেশের জন্য এনেক্স ভবনের ভিতর দিয়ে খুবই সংকীর্ণ একটি রাস্তা রাখা হয়েছে। আইনজীবী ও তাদের সহকারী, বিচারপ্রার্থী, সাংবাদিক ও দর্শনার্থীদের ১২ তলা ভবনে ওঠা-নামার জন্য মাত্র দুইটি লিফট রাখা হয়েছে। বিপুল সংখ্যক আইনজীবী ও বিচার সংশ্লিষ্ট সবার জন্য যা অত্যন্ত অপ্রতুল ও কষ্টদায়ক।

বিশেষ করে কোনো আইনজীবীর একাধিক কোর্টে মামলা শুনানি থাকলে লিফটের জন্য অপেক্ষমাণ অবস্থায় মামলা নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। এরই মধ্যেই কয়েক জন্য বয়স্ক আইনজীবী বিজয়-৭১ ভবনে গিয়ে অসুস্থ হয়ে পড়েন।

নবনির্মিত বিজয় ৭১ ভবনের কোর্ট রুমগুলো এনেক্স ভবনের তুলনায় ছোট, সংকীর্ণ এবং শ্বাসরুদ্ধকর, যা শুনানির জন্য একসঙ্গে প্রায় ৫০ জন আইনজীবীর অবস্থান করা কষ্টদায়ক প্ৰতীয়মান হয়।

এমতাবস্থায় এনেক্স ভবন ও মূল ভবনের সব ফ্লোরের উপযুক্ত রুমগুলো শুধু কোর্ট রুম হিসেবে ব্যবহার করলে ও বিজয় ৭১ ভবনে সেকশন ও অন্যান্য গুরুত্বপূর্ণ কাজে ব্যবহার করতে পারলে আইনজীবীদের সবার অনেক বড় উপকার হতো বলেও আবেদনে উল্লেখ করা হয়।