মাদারীপুর আদালত প্রাঙ্গণে আটক টাউটের কারাদণ্ড

মাদারীপুর আদালত প্রাঙ্গণে আটক টাউটের কারাদণ্ড

মাদারীপুর আদালত প্রাঙ্গণে মামলার বাদী ও সাক্ষীদের নানাভাবে হয়রানি করার অভিযোগে এক ব্যক্তিকে ১৫ দিনের কারাদণ্ড দিয়েছেন আদালত।

চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. মামুনুর রশীদ বুধবার (১১ আগস্ট) বিকেলে এ দণ্ড দেন।

দণ্ডিত ব্যক্তির নাম পরশমনি খান (৪৫)। দণ্ডপ্রাপ্ত পরশমনি মাদারীপুরের শিবচর উপজেলার শুকুর হাওলাদারকান্দি গ্রামের সামাদ খানের ছেলে।

মাদারীপুর জেলা ও দায়রা জজ আদালতের জিপি অ্যাডভোকেট গোলাম কিবরিয়া এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আদালত প্রাঙ্গণে মামলার বাদী, সাক্ষী ও তাদের স্বজনদের বিভিন্নভাবে হয়রানি ও প্রতারণা করে আসছিল একটি চক্র। প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগও ছিল চক্রটির বিরুদ্ধে। বিষয়টি জেলা আইনজীবী সমিতি ও আদালতের নজরে এলে অভিযান চালায় কর্তৃপক্ষ।

অ্যাডভোকেট গোলাম কিবরিয়া আরো বলেন, এ সময় পরশমনি খান নামে এক ব্যক্তিকে আটক করা হয়। অভিযোগের সত্যতা পাওয়ায় আদালত অভিযুক্তকে ১৫ দিনের কারাদণ্ড দেন। পরে দণ্ডপ্রাপ্তকে পুলিশের মাধ্যমে জেলা কারাগারে পাঠানো হয়।

এমন টাউট-বাটপাড়ের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করে আইনের আওতার আনার কথাও জানান আদালত।

প্রসঙ্গত, গত ৪ আগস্ট মাদারীপুর আইনজীবী সমিতির পক্ষ থেকে আদালত প্রাঙ্গণ থেকে টাউট-দালাল নির্মূলে অভিযান পরিচালনার ঘোষণা দেওয়া হয়।

সমিতির সভাপতি মো. এমদাদুল হক খান ও সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া হাওলাদার স্বাক্ষরিত বিশেষ সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৭ আগস্ট থেকে আদালত চত্বরে টাউট, দালাল, প্রতারক চক্রের বিরুদ্ধে আইনি অভিযান পরিচালনা শুরু হবে এবং তা অব্যাহত থাকবে।

এ অবস্থায় বিচারপ্রার্থী সাক্ষী ও মামলা/মোকদ্দমা সংশ্লিষ্ট আবশ্যকীয় ব্যক্তি ব্যতীত সন্দেহভাজন টাউট, দালাল ও প্রতারকদের আদালত চত্বরে ঘোরাফেরা না করার জন্য বিশেষভাবে সতর্ক করা হয় বিজ্ঞপ্তিতে।