একই ঘটনায় ভিন্ন ভিন্ন অপরাধ সৃষ্ট হলে বিচারের পদ্ধতি কি?
মোঃ করমুল্লাহ; অ্যাডভোকেট, চট্টগ্রাম জজ আদালত।

ফৌজদারি মামলার তদন্ত বিষয়ে খুঁটিনাটি

মোঃ করমুল্লাহ্ : সাধারণত তদন্ত বলতে কোনো কিছু অনুসন্ধান করা বা খুঁজে বের করাকে বোঝায়, তবে আইনে তদন্তের সংজ্ঞা সুনির্দিষ্ট করে বলা আছে। আর যে ব্যক্তি বা সংস্থা তদন্ত করে তাকে তদন্তকারী বলা হয়। মামলার বিচার প্রক্রিয়ায় তদন্ত অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। আজকের লেখায় ফৌজদারি মামলার তদন্ত, অধিকতর তদন্ত, তদন্ত পুনরুজ্জীবিতকরণ বিষয়ে খুঁটিনাটি আলোচনা করার চেষ্টা করব।

তদন্ত

ফৌজদারি কার্যবিধির ৪(১)ঠ ধারা মোতাবেক তদন্ত বলতে সাক্ষ্য প্রমাণ সংগ্রহের উদ্দেশ্যে পুলিশ অফিসার কর্তৃক অথবা ম্যাজিস্ট্রেট কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কোন ব্যক্তি (যিনি ম্যাজিস্ট্রেট নয়) তার সকল কার্যক্রমকে বুঝায়।

কোন আমলযোগ্য অপরাধের বিষয়ে থানায় এজাহার দায়ের করলে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ফৌজদারি কার্যবিধির ১৫৪ ধারা মোতাবেক রেকর্ড করে ১৫৬(১) ধারা মোতাবেক তদন্ত কার্য আরম্ভ করবেন।

সংশ্লিষ্ট থানা মামলা রেকর্ড না করলে আমলি ম্যাজিস্ট্রেট আদালতে নালিশ আকারে মামলা দায়ের করা যায়। তখন আমলি ম্যাজিস্ট্রেট ফৌজদারী কার্যবিধি ২০০ ধারা মোতাবেক নালিশকারীর শপথ পূর্বক জবানবন্দি গ্রহণ করবেন।

ম্যাজিস্ট্রেটের যদি মনে হয় উক্ত নালিশের বিষয়ে সন্দেহ করার মতো পর্যাপ্ত কারণ আছে তখন তিনি ফৌজদারি কার্যবিধির ২০২ ধারা মোতাবেক মামলাটি তদন্তে পাঠাবেন (অনুসন্ধানেও পাঠাতে পারেন)।

আবার ম্যাজিস্ট্রেটের যদি মনে হয় মামলাটি থানায় নিয়মিত মামলা হিসেবে রুজু হওয়া দরকার সে ক্ষেত্রে ম্যাজিস্ট্রেট ফৌজদারি কার্যবিধির ১৫৬(৩) ধারা মোতাবেক সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে মামলা রুজু করে তদন্তের নির্দেশ দিবেন ‌

অধিকতর তদন্ত

যেক্ষেত্রে পুলিশ ফৌজদারি কার্যবিধির ১৭৩ ধারা এবং পুলিশ প্রবিধানের (পিআরবি) ২৭৫ বিধি মোতাবেক চূড়ান্ত রিপোর্ট প্রদান করেন তখন আমলি ম্যাজিস্ট্রেট চূড়ান্ত রিপোর্ট গ্রহণ না করে ফৌজদারি কার্যবিধির ১৫৬(৩) ধারা মোতাবেক অধিকতর তদন্তের নির্দেশ দিতে পারেন। [Cr.Ro 76(4), PRB 276.]

পুলিশ অথবা অন্য কোন তদন্তকারী সংস্থা অধিকতর তদন্তের নির্দেশ পাওয়ার পর পুনরায় তদন্ত কার্যক্রম আরম্ভ করবেন এবং মামলা প্রমাণ করার মত অতিরিক্ত কোনো তথ্য পেলে ফৌজদারী কার্যবিধির ১৭৩ ধারা মোতাবেক একটি চার্জশিট প্রদান করবেন। [PRB 272]

যদি কোনো তথ্য না পান তাহলে পুনরায় একটি সম্পূরক ফাইনাল রিপোর্ট প্রদান করবেন।

যদি প্রথমে চার্জশিট প্রদান করা হয়ে থাকে এবং উক্ত চার্জশিটের বিরুদ্ধে পুনঃতদন্তের নির্দেশ দেন, সে ক্ষেত্রে ফৌজদারি কার্যবিধির ১৭৩(৩খ) ধারা মোতাবেক একটি সম্পূরক চার্জশিট প্রদান করবেন।

তদন্ত পুনরুজ্জীবিতকরণ

একটি আমল যোগ্য মামলা থানায় এজাহার হিসেবে রুজু হওয়ার পর তদন্তকারী কর্মকর্তা যদি ফাইনাল রিপোর্ট অথবা চার্জশিট প্রদান করার পর দেখতে পান যে, উক্ত ঘটনার বিষয়ে নতুন তথ্য সংগ্রহ করার উপক্রম হয়েছে। সেক্ষেত্রে ভারপ্রাপ্ত কর্মকর্তার নির্দেশ মোতাবেক যে কোনো কর্মকর্তাকে উক্ত মামলা পুনরায় তদন্তের করতে পারবেন।

কোন মামলায় তদন্ত পুনরায় আরম্ভ করা হলে পুনঃতদন্ত সম্পর্কে মূল তদন্তের বিধি অনুসরণ করতে হবে।

তদন্ত শেষে যদি তদন্ত কর্মকর্তা দেখতে পান যে, নতুন কোন তথ্য অস্তিত্ব পাওয়া গেছে সে ক্ষেত্রে, ফৌজদারি কার্যবিধির ১৭৩(৩খ) ধারা মোতাবেক একটি সম্পূরক অভিযোগপত্র দাখিল করবেন।

প্রথমে ফাইনাল রিপোর্ট প্রদান করা হয়ে থাকলে, সে ক্ষেত্রে ফৌজদারি কার্যবিধির ১৭৩ ধারা মোতাবেক একটি অভিযোগপত্র দাখিল করবেন এবং নতুন কোন তথ্য উদঘাটন করতে না পারলে পুনরায় একটি সম্পূরক ফাইনাল রিপোর্ট প্রদান করবেন। [PRB 277+ Cr.PC 173]

লেখক : আইনজীবী, চট্টগ্রাম জজ আদালত