একই আদেশের বিরুদ্ধে দুই আবেদন, আইনজীবীকে তলব
বাংলাদেশ সুপ্রিম কোর্ট

সরকারের নীতি নির্ধারণী সিদ্ধান্তে হস্তক্ষেপ করতে পারে না হাইকোর্ট

সরকারের কোনো পলিসি কিংবা নীতিনির্ধারণী সিদ্ধান্তের ক্ষেত্রে হাইকোর্ট নির্দেশ দিতে পারবে না বলে একটি রায়ে পর্যবেক্ষণ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

গত ২৯ আগস্ট আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. নুরুজ্জামানের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ এ রায় ঘোষণা করেন। অপর দুই বিচারপতি হলেন, বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

গতকাল শনিবার (১৫ অক্টোবর) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে রায়ের ১১ পৃষ্ঠার পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়েছে। রায়টি লিখেছেন বিচারপতি বোরহান উদ্দিন।

পূর্ণাঙ্গ রায়ে আপিল বিভাগ বলেছে, হাইকোর্ট কী কী নির্দেশ দেবে সেটা সংবিধানের ১০২(২) অনুচ্ছেদে পরিষ্কার করে বলা আছে। কিন্তু সরকারের প্রশাসনিক সিদ্ধান্তের ক্ষেত্রে এবং নীতিনির্ধারণী ক্ষেত্রে হাইকোর্টকে দেয়া হয়নি। একই সঙ্গে কাকে প্রমোশন দেবে, না দেবে সেটাও সরকারের প্রশাসনিক সিদ্ধান্ত। এসব ক্ষেত্রে হাইকোর্ট নির্দেশ দেয়ার এখতিয়ার রাখে না।

এর আগে ঢাকা, কুমিল্লা, শেরপুর, জামালপুর, গোপালগঞ্জ পৌরসভার মূল্যায়নকারী পদধারিরা তাদের প্রমোশন না দেওয়ায় হাইকোর্টে রিট করেন। রিটে বলা হয়, পৌরসভার মূল্যায়নকারী ৫ বছর চাকরি করার পর চিফ মূল্যায়নকারী হবে। কিন্তু করা হয়নি কারণ অর্গানোগ্রামে তা নেই।

২০১৮ সালে হাইকোর্ট তাদের প্রমোশন দিতে রায় দেন। সেই রায়ই সংশোধন করে উপরোক্ত পর্যক্ষেণ দিলেন আপিল বিভাগ।