বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড ২০২২-এ কেস ট্র্যাক জিতে নিল চ্যাম্পিয়নশিপ ট্রফি
বেসিসের ন্যাশনাল আইসিটি পুরস্কারে চ্যাম্পিয়ন 'কেসট্র্যাক'

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড ২০২২-এ কেস ট্র্যাক জিতে নিল চ্যাম্পিয়নশিপ ট্রফি

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস, ২০২২ এ পেশাগত পরিষেবা ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন নির্বাচিত হয়েছে কেস ম্যানেজমেন্ট সিস্টেম অ্যাপ্লিকেশন কেসট্র্যাক।

দেশের তথ্যপ্রযুক্তি খাতের উদ্ভাবনীমূলক পণ্য ও সেবা প্রকল্পগুলোকে স্বীকৃতি দিতে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এ পুরস্কার প্রদান করে। গত ৩১ অক্টোবর ঢাকার রেডিসন হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার দেওয়া হয়।

পুরস্কারটি গ্রহণ করেন কেসট্র্যাক সফটওয়্যার মূল নির্মাতা প্রতিষ্ঠান ইক্সোরা সলিউশন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মাকর্তা গোলাম জিলানী এবং সিনিয়র টেকনিক্যাল প্রজেক্ট ম্যানেজার নাজমুল হক।

প্রসঙ্গত, ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড হল উদ্ভাবনী প্রকল্প, ধারণা এবং সমাধান প্রদর্শন এবং পুরস্কার প্রদানের লক্ষ্যে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) দ্বারা আয়োজিত একটি বার্ষিক অনুষ্ঠান।

স্টার্ট-আপ, এসএমই এবং উদ্যোক্তাদেরকে এই আইসিটি অ্যাওয়ার্ড ইভেন্টটি বড় উৎসাহ দেয় এবং এটি আইসিটি এবং আইটিইএস সেক্টরের উদ্ভাবকদের জন্য একটি উপযুক্ত প্ল্যাটফর্ম।

এ নিয়ে পঞ্চমবারের মতো হলো এ আয়োজন। এই পুরস্কারের ৫টি প্রধান বিভাগ এবং আরও কয়েকটি উপ-বিভাগ রয়েছে। এ বছর ৩৬টি বিভাগে ৬৮ প্রকল্পকে বেসিসের এ পুরস্কার দেওয়া হয়। এর মধ্যে ২১টি চ্যাম্পিয়ন, ২০টি উইনার ও ২৭টি ছিল মেরিট অ্যাওয়ার্ড।

পুরস্কারপ্রাপ্ত সেরা প্রকল্পসমূহ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় তথ্যপ্রযুক্তি খাতের অস্কার হিসেবে খ্যাত এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা) অ্যাওয়ার্ডস প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে।

উল্লেখ্য, কেসট্র্যাক হচ্ছে একটি ডিজিটাল কেস ম্যানেজমেন্ট সিস্টেম। এই অ্যাপ্লিকেশনটি কেস ম্যানেজমেন্ট, কেস ফাইল ম্যানেজমেন্ট, ল-ফার্মের হিসাব ম্যানেজমেন্ট, কেস প্রোগ্রেস ট্র্যাকিং, সুরক্ষিত ক্লাউড স্টোরেজ, ডেটা অ্যানালিটিক্স এবং রিপোর্ট, টিম ম্যানেজমেন্ট, কাস্টম ড্যাশবোর্ড এবং আরও অনেক কিছুতে সাহায্য করে।

পেশাদার আইনি প্রতিষ্ঠানের নির্দিষ্ট সমস্যাসমূহ মোকাবেলা করার জন্য আইনি পেশাদার এবং আর্থিক প্রতিষ্ঠানের কথা মাথায় রেখে কেসট্র্যাক অ্যাপ্লিকেশনটি তৈরি করা হয়েছে। যাতে নির্ভরযোগ্য এই ডিজিটাল কেস ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করে সংশ্লিষ্টরা সহজে, অল্প সময়ে, স্বল্প খরচে নিরাপত্তার সাথে অনলাইন ও অফলাইনে কেস ব্যবস্থাপনা পরিষেবা গ্রহণ করতে পারেন।