নতুন আইনজীবী হলেন ৫৩২৯ জন
বার এক্সাম (প্রতীকী ছবি)

এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে ৫০ শিক্ষার্থীর বেশি ভর্তি করা যাবে না

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এলএলবি প্রোগ্রামে আসন সংখ্যা নির্ধারণ নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) চিঠি দিয়েছে সারা দেশে আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল।

আজ বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সংস্থার সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ ড. ওয়াহিদুজ্জামান শিকদার সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুক বরাবর প্রেরিত চিঠিতে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি প্রদত্ত রায়ে সকল বিশ্ববিদ্যালয়ের জন্য অভিন্ন যে নির্দেশনা জারি করা হয়েছে সে অনুযায়ী এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে ৫০ (পঞ্চাশ) জনের অধিক শিক্ষার্থী ভর্তির অনুমতি নেই।

আদালত কর্তৃক কোনোরূপ আদেশ/রায় ব্যতিরেকে এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে ৫০ (পঞ্চাশ) জনের অধিক শিক্ষার্থী ভর্তি করার আইনগত সুযোগ নাই বলেও চিঠিতে উল্লেখ করা হয়। 

উল্লেখ্য, আইন বিভাগের এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না সংক্রান্ত নিয়ম ভঙ্গ করে বাণিজ্যিক উদ্দেশ্যে আইন বিভাগে অধিক শিক্ষার্থী ভর্তি করায় বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে বিভিন্ন সময় জরিমানা করেছিল সুপ্রিম কোর্ট।

এছাড়াও এই বিধান না মেনে অতিরিক্ত ৫২ জন শিক্ষার্থীকে ভর্তি করে আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এলএলবি পাস করে যাওয়া ওই শিক্ষার্থীরা আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির প্রক্রিয়ায় অংশ নিতে গেলে তাঁদের আটকে দেওয়া হয়।

এরপরে আদালতে রিট করেন ভুক্তভোগী ৫২ শিক্ষার্থী। ওই রিটের শুনানি নিয়ে আদালত ওই শিক্ষার্থীদের ৩০ হাজার টাকা করে ক্ষতিপূরণ হিসেবে দিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দেন।